15 amazing facts about india in bengali | ভারতের ১৫টি মজাদার ফ্যাক্ট

ভারতবর্ষ আমাদের দেশ, আমাদের অনেক গর্বের জায়গা এই ভারতবর্ষ।  কিন্ত শুধুমাত্র ভারতীয়দের কাছে নয়, পুরো বিশ্বের কাছেই ভারতের বৈচিত্র্যময় প্রাকৃতিক দৃশ্য, রঙিন ও আলোকিত উৎসব, ভারতীয়দের একতা, এবং মশলার গরমাগরম নানা খাবার এক বিস্ময়। এবং আপনি যদি ভারতের বাইরের থেকে এই লেখাটা পড়েন, আমরা আপনাকে আমন্ত্রণ জানাই, আমরা কথা দিচ্ছি আপনি ভারত ভ্রমণে মুগ্ধ হবেন। গ্যারান্টি। 


তবে ব্যাগপ্যাক করার আগে আপনি এখানে ভারতের 15টি আকর্ষণীয় মজাদার ফ্যাক্ট জেনে নিতে অনুরোধ করব। আমরা আশা করি যে আপনি এই 15টি মজাদার ফ্যাক্ট জেনে অবাক হবেন ও ভারতে ঘুরতে যাওয়া থেকে নিজেকে আর আটকে রাখতে পারবেন না।

তবে শুরু করার আগে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। আর নতুন পোস্ট বা আর্টিকেল এর ইমেইল নোটিফিকেশন পাওয়ার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন। ক্লিক করার পর আপনার নাম ও ইমেইল দিয়ে সাবমিট করে দেবেন


চলুন তবে শুরু করছি

1. ভারতে গরুকে দেবতার অংশ মানা হয়

আপনি যদি রাস্তাঘাটে  বা বাজারে কখনো দেখেন যে গরু নিভৃতে মনের আনন্দে ঘুরে বেড়াচ্ছে, আর লোকেরা গরুটাকে না তাড়িয়ে বরং বিভিন্ন সব্জি ও ফল তার মুখের কাছে রাখছে তখন একেবারেই ঘাবরাবেন না। কারন ভারতীয়রা বিশ্বাস করেন, প্রতিটি জীবিত প্রানের মধ্যেই ভগবান থাকেন। 

  • আর তাছাড়া ভারতের সংবিধানেও গরু হত্যাকে আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য করা হয়। 

2. পৃথিবীর সবচেয়ে আদ্র এলাকা ভারতে আছে

আপনি কি বৃষ্টি খুবই ভালবাসেন, না মানে তাহলে আপনার জন্য সুখবর। ভারতের মেঘালয় রাজ্যে কয়েকদিন ঘুড়ে আসুন।

 কারন মেঘালয় রাজ্যে পৃথিবীর  সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় এবং মেঘালয়ে বর্ষাকাল স্থায়ী হয় প্রায় ছয় মাস। 

মোটামুটি 11800 মিলিমিটারের রেকর্ড  বৃষ্টিপাত হয় মেঘালয়ে। আর হ্যাঁ ছাতা নিতে ভুলবেন না। 

আপনি আরও পড়তে পারেন ঃ 10 টি কম্পিউটার স্কিল যা আপনার অবশ্যই জানা উচিত

3. ভারতে আছে প্রায় 300000 টি মসজিদ এবং 2000000 টি মন্দির। 

ভারতের প্রায় 15% লোক ইসলামে বিশ্বাসী। এবং প্রায় 79% লোক হিন্দু ধর্মাবলম্বী। 

ভারতেই আছে পৃথিবীর সবচেয়ে বেশি মসজিদ। 

আপনি ভারতের যেখানেই থাকুন না কেন, আপনার আশেপাশে আপনি কিছু ছোটো-বড় মন্দির মসজিদ বা গির্জা দেখতে পাবেন, কখনো কখনো একই দেওয়ালের এক পাশে মন্দির ও অপর পাশে মসজিদ ও দেখা যেতে পারে। এবং এতে আপনি হয়তো অবাকও হবেন। 

  • কিন্তু আপনি কি জানেন শুধুমাত্র বারানসী শহরেই প্রায় 23000 টি মন্দির আছে। তাই আমরা নিরদ্বিধায় বলতেই পারি যে ভারত হলো মন্দির মসজিদের দেশ।

4. চেনাব ব্রিজ  পৃথিবীর সর্বোচ রেলব্রিজ

আচ্ছা আপনি যদি মনে করেন যে ভারতে চোখ ধাঁধানো সব স্থাপত্য সবই বুঝি মন্দির ও  মসজিদ তাহলে আপনার একটু ভুল হচ্ছে। কারন ধর্মীয় প্রতিষ্ঠান বাদেও ভারতে আছে পৃথিবীর সর্বোচ্চ রেলব্রিজের মতো ইঞ্জিনিয়ারিং নিদর্শন যা 1178 ফুট উঁচু। আপনার যদি উঁচু জায়গায় যেতে ভয় লাগে তাহলে এই পথে না যাওয়াই ভালো। 

আপনি আরও পড়তে পারেন ঃ কলকাতার মজাদার ও আকর্ষণীয় ফ্যাক্ট

5.রাজস্থানে আছে  ইঁদুরের মন্দির

ভারতে শুধু গরু নয় হনুমান,হাতি, সাপ, সিংহ, বাঘ, হাঁস, পেঁচা আরো কত প্রানীর কোনো না কোনো ভাবে পূজা করা হয়, কিন্তু ইঁদুর ! 

হ্যাঁ রাজস্থানে একটি মন্দির আছে যেখানে প্রতি বছর হাজারের ও বেশি ইঁদুরের পূজা করা হয়।

6. পৃথিবীর সবচেয়ে উঁচু  রাস্তা লাদাখে

আপনার যদি গাড়ি চালানোর শখ থাকে আর পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তার খোঁজ করেন তবে আপনি লাদাখে আসুন। কারন লাদাখে আছে পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তা। শুধু একটাই অনুরোধ নিজের জন্য কিছু গরম পোশাক সঙ্গে নিয়ে নেবেন।

আপনি আরও পড়তে পারেন ঃ প্যারিসের দশটি মজাদার, আকর্ষণীয়, এবং অজানা দুর্দান্ত ফ্যাক্ট।

7. সাপ লুডো ভারতে তৈরি

অবসরে আপনি নিশ্চয়ই সাপলুডো  খেলেছেন ? আমিও খেলেছি। কিন্তু আপনি কি জানেন সাপলুডো খেলার আবিষ্কার কোন দেশে হয়েছে? ঠিকই ধরেছেন ভারতে  প্রায় দেড় হাজার বছর আগে আবিষ্কার হয় এই গেমের। 

  • প্রথমদিকে সাপলুডো বাচ্ছাদের কর্মফল ও ভোগের মতো উপদেশ মূলক শিক্ষা দেওয়ার জন্য ব্যবহৃত হত।

8. ভারতের হীরের খনি

হীরের খনির কথা হলে আমাদের আফ্রিকার কথা মনে আসে, কিন্তু পৃথিবীতে সবচেয়ে প্রাচীন হীরের খনি ছিল ভারতে। প্রায় দুই হাজার বছর আগে ভারতই ছিল পৃথিবীর একমাত্র হীরের উৎস। কৃষ্ণা নদীর তীরে বহু আগে হীরের খনি ছিল প্রমাণিত হয়েছে। আঠারোশো শতাব্দীর প্রথম দিকে ধীরে ধীরে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার হীরের খনির সন্ধান পাওয়া যায়। 

9. ভারতের জনসংখ্যা 

ভারতের কথা হচ্ছে আর ভারতের জনসংখ্যা নিয়ে কথা বলবো না ? ভারতের বর্তমান জনসংখ্যা 137 কোটি (সরকারি হিসেবে) আর শুধু ভারতেই বসবাস করছেন পৃথিবীর 17.7 % জনগন। আমাদের আগে একমাত্র চায়না আছে, তবে খুবই শীঘ্রই (2050 সাল নাগাদ) ভারতের জনসংখ্যা পৃথিবীর সবচেয়ে বেশি হবে।

আপনি দেখে নিতে পারেন ভারতের সেরা দশটি ই-কমার্স ওয়েবসাইটের তালিকা

10. ভারতে 22টি ভাষা সরকারিভাবে স্বীকৃত

ভারত একটি অনেক বড় দেশ হওয়ায় ভারতে এক এক এলাকায় এক এক রকমের ভাষার ব্যবহার।  অনেকে তামিল বলে কেউ বা মারাঠি কেউ আবার আমার মতো বাংলা তবে ভারতের রাষ্ট্রীয় ভাষা হিন্দি ও ইংরেজি।  এবং হিন্দি ও ইংরেজি সহ আরো 20টি ভাষা রিজিওনালি সমান ভাবে স্বীকৃতি।

 আর তা ছাড়া

  •  পৃথিবীর সবচেয়ে প্রাচীন ভাষা হলো সংস্কৃত যেটি ভারতে আবিষ্কৃত। 
  • পৃথিবীতে ভারত দ্বিতীয় সর্বাধিক ইংরেজিতে কথা বলা লোকের দেশ।
  • সংস্কৃত হলো কম্পিউটারের জন্য সবচেয়ে সঠিক ভাষা।
  • এছাড়াও ভারতে প্রায় সাড়ে 400 টির বেশি অস্বীকৃত ভাষা রয়েছে।

11. এমন একটি গ্রাম যেখানে কেউ দরজা ব্যবহার করে না

ভারতে Shani Shingnapur নামে একটি গ্রাম আছে , যেখানে কেউ কখনো তার নিজের বাড়িতে তালা দেয় না।  কখনো কখনো দরজাই  দেয় না । কিন্তু তবুও প্রায় 400 বছরের মধ্যে একটিও চুরির ঘটনা ঘটেনি Shani Shingnapur গ্রামে। ভাবুন একবার কি দারুণ না!

আপনি আরও পড়তে পারেন  ঃ  অ্যামাজনের আঁটটি মজাদার ফ্যাক্ট।

12. ভারত নিরামিষাসীর দেশ

ভারতে প্রায় 20 শতাংশ মানুষ একদম পুর্ন নিরামিষ খাবার গ্রহণ করেন। এখানে পূর্ন নিরামিষাসীর মানে সে পেঁয়াজ, রসুন, পুই শাক, মুসুরীর ডাল কোনো কিছুই খান না। আর এইভাবেই ভারতে এখন পৃথিবীর সবচেয়ে বেশি নিরামিষাসীর বসবাস। আর ভারত পৃথিবীতে নিরামিষাসীর সংখ্যায় প্রথম। 

13. পৃথিবীর সবচেয়ে বড় সূর্যঘড়ি 

ভারতের জয়পুরে আছে পৃথিবীর সবচেয়ে বড় সূর্যঘড়ি, যেটি প্রায় 27 মিটার বা 90 ফুট উঁচু পৃথিবীর সবচেয়ে বড় সূর্য ঘড়ি দেখতে প্রতি বছর হাজারো মানুষ জয়পুরে হাজির হন এবং ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মধ্যে এই স্থানটি একটি। 

  • তাছাড়া এই ঘড়িটি ছায়া প্রতি মিনিটে প্রায় 6 সেন্টিমিটার করে সরে যায় যা ট্যুরিস্টদের বিশেষভাবে আকর্ষণ করে।
  • এটি ভারতের চল্লিশটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মধ্যে একটি।
আপনি আরও পড়তে পারেন ঃ স্টিফেন হকিং এর রোমাঞ্চকর অবিশ্বাস্য কিছু ভবিষ্যদ্বাণী ও থিওরি।

14. কোকাকোলা দিয়ে কীটনাশক এর কাজ

ভারতের ছত্রিশগড় রাজ্যের কিছু অঞ্চলে মানুষ নিজেদের জমিতে কীটনাশক এর বদলে কোকাকোলা ও পেপসি ব্যবহার করেন।  এটা সাধারন কীটনাশকের তুলনায় তাদের কাছে অনেক সস্তায় হয়।

অবাক হওয়ার বিষয় হলো বিষয়টা অনেকটাই সহজ। আসলে কোকাকোলা ও পেপসির ফোটায় যে মিষ্টি থাকে তাতে আকর্ষিত হয়ে পিঁপড়েরা সেই জমিতে আসে, এবং পোকামাকড়ের ডিম এবং লার্ভা সব খেয়ে ফেলে। আর পোকামাকড় মারার জন্য কোন কীটনাশক এর প্রয়োজন পড়ে না ।এক দিক থেকে দেখতে গেলে এটা অনেকটাই অর্গানিক সিস্টেম।

আপনি আরও পড়তে পারেন  ঃ রবীন্দ্রনাথ ঠাকুরের গোপন কিছু ফ্যাক্ট যা আপনাকে অবাক করবে

15. পৃথিবীর 70 শতাংশ মসলা ভারতের তৈরি

ভারত হচ্ছে পৃথিবীতে মসলা রপ্তানিকারক দেশ হিসেবে  সর্বপ্রথম। পৃথিবীর প্রায় 70 শতাংশ মসলা ভারত থেকেই আমদানি করে পৃথিবীর সমস্ত দেশ। ভারতের কিছু বিখ্যাত মসলা হলো হলুদ, লঙ্কা, এলাচ, গোল মরিচ, দারচিনি, কালোজিরে, ইত্যাদি ইত্যাদি ।

  • তাছাড়াও ইংরেজরা কিন্তু প্রথমে ভারতে মসলা কিনতেই এসেছিল, পরে তাদের ভাল লেগে যাওয়ায় দখল করে নিয়েছে।
কেমন লাগলো আপনার আমাদের প্রতিবেদন ? কমেন্ট করে অবশ্যই জানাবেন। আমাদের facebook page ফলো করতে ভুলবেন না। বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যদি আপনার ভালো লেগে থাকে। আর যেকোনো নতুন পোস্ট বা আর্টিকেল এর ইমেইল নোটিফিকেশন পাওয়ার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন। ক্লিক করার পর আপনার নাম ও ইমেইল দিয়ে সাবমিট করে দেবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ