If you want to read amazing Facts in english Click here
sponsored

উইকিপিডিয়ার ইতিহাস ও ফ্যাক্ট | History and facts Of Wikipedia in bengali

আপনি কি জানেন ? উইকিপিডিয়া ইন্টারনেটের পঞ্চম বৃহত্তম ওয়েবসাইট? উইকিপিডিয়াতে মাসিক 6 বিলিয়ন দর্শক বা ভিসিটর আসে।

অনলাইনে আমরা যেকোনো দরকারি তথ্য খোঁজার জন্য উইকিপিডিয়া ব্যাবহার করই। বিশ্বের একটি জনপ্রিয় ওয়েবসাইট ,বর্তমান পৃথিবীর সবথেকে বড় ডিজিটাল ইনসাইক্লোপিডিয়া হল উইকিপিডিয়া । 

উইকিপিডিয়ার যেকোনো তথ্য ও নির্ভরযোগ্যতা সত্যিই প্রশংসনীয়।

আপনি  কি জানেন ?

উইকিপিডিয়া ইন্টারনেটের পঞ্চম বৃহত্তম ওয়েবসাইট? উইকিপিডিয়াতে মাসিক 6 বিলিয়ন দর্শক বা ভিসিটর আসে।

 আর আপনি চাইলে আপনিও উইকিপিডিয়াতে নিজের বা অন্য কারোর যেকোনো তথ্য সংশোধন বা নতুন করে সংযোজন করতে পারবেন। 

আজ আমরা জানতে চলেছি উইকিপিডিয়া সম্বন্ধে সংক্ষিপ্ত একটি ইতিহাস এবং কিভাবে তা শুরু হয়েছিল তার পুরো ডিটেলস (তথ্য বা ফ্যাক্ট)



চলুন শুরু করি ঃ

উইকিপিডিয়া(Wikipedia) প্রথমে নুপিডিয়ার (Nupedia) অংশ ছিল

উইকিপিডিয়া প্রথমে নুপিডিয়ার (Nupedia) অংশ ছিল এবং  নুপিডিয়ার জন্যই ডিজাইন করা হয়েছিল। প্রথমদিকে উইকিপিডিয়া কে "উইকি" বলা হত 1995 সালে নুপিডিয়া কে উন্নত করার জন্য একটি প্ল্যাটফর্ম  হিসেবে উপস্থাপন করা হয়েছিল আজকের উইকিপিডিয়াকে। এবং নতুন এই প্লাটফর্মে যোগ দেয়ার জন্য যোগ্য এবং উচ্চশিক্ষিত কিছু ভলেন্টিয়ার যোগ করা হয়েছিল, যারা বিনামূল্যে অনলাইন বিশ্বকোষকে একটি অন্য শিখরে পৌঁছাতে সাহায্য করবে । 
তবে দুর্ভাগ্যবশত এই প্রসেস ঠিক মতন কাজ করেনি এবং প্রথম বছরে মাত্র 12 টি আর্টিকেল পোস্ট করা হয়েছিল উইকিপিডিয়াতে । তাই অনেক চিন্তার পর জিমি ওয়েলস এবং ল্যারি সেঙ্গার এই পদ্ধতির  কিছু পরিবর্তন নিয়ে এসেছিল । এবং ধীরে ধীরে উইকিপিডিয়া এমন একটি প্লাটফর্মে পরিণত হয়েছিল যেখানে প্রচুর পরিমাণে ব্যবহারকারী নিজেদের লেখা লিখতে পারছে বা পরামর্শ দিতে পারছে। আজ উইকিপিডিয়া যেখানে আছে সেখানে আসতে পেরেছে সেই প্রাথমিক কিছু ভলান্টিয়ারের জন্য।

আপনি আরও পড়তে পারেন ঃ কলকাতার মজাদার ও আকর্ষণীয় ফ্যাক্ট

উইকিপিডিয়া প্রথম অনলাইন এনসাইক্লোপিডিয়া ছিলনা 

জিমি ওয়েলস ও ল্যারি সাঙ্গার 2001 সালে wikipedia.org নামের একটি ডোমেইন কেনেন।  এবং দুদিন পর ওয়েবসাইটটি চালু করা হয় । এবং আজ পর্যন্ত উইকিপিডিয়া প্রতিনিয়ত তৈরি হচ্ছে। 

তবে উইকিপিডিয়ার আগেও অনলাইনে ইনসাইক্লোপিডিয়া ধারণা 1993 সালে রিক গেটস প্রস্তাব করেছিলেন।তিনি ইন্টারপিডিয়া নামে অনলাইন ইনসাইক্লোপিডিয়ার ধারণা ইউনেট নিউজগ্রুপের কাছে প্রস্তাব করেছিলেন। যেটি 1993 সালে কথা

আপনি দেখে নিতে পারেন ভারতের সেরা দশটি ই-কমার্স ওয়েবসাইটের তালিকা

উইকিপিডিয়ার প্রথম পোস্ট হয়েছিল " HELLO WORLD " নামের একটি পরীক্ষামূলক পোস্ট

নতুন করে শুরু করে উইকিপিডিয়া নিজের গতি অনেকখানি বাড়িয়ে নিয়েছিল । 

17 জানুয়ারি 2001 সালের থেকে শুরু করে 12 ই ফেব্রুয়ারি 2001 সালের মধ্যে 1000 টির  বেশি পোস্ট করা হয়েছিল উইকিপিডিয়াতে। সেপ্টেম্বর 2001 সালের মধ্যে 10,000 টি তে পৌঁছে গিয়েছিল। আর এক বছরের শেষে গর্বের সঙ্গে প্রতি মাসে গড়ে 1500 টি পোস্ট হিসেবে প্রায় কুড়ি হাজার পোস্টে পৌঁছে গিয়েছিলো উইকিপিডিয়া।

তারপর সবার কাছে নুপিডিয়ার থেকে উইকিপিডিয়ার গুরুত্ব এবং জনপ্রিয়তা বেশি বলে প্রমাণিত হয় এবং সকলে উইকিপিডিয়ায় উপরে ফোকাস করা শুরু করে।

আপনি আরও পড়তে পারেন ঃ দাঁতের ব্যথা হলে কি করবেন ?

উইকিপিডিয়া 285 টি ভাষায় উপলব্ধ

উইকিপিডিয়াতে ইংরেজি লেখা পরিমাণই বেশি, কারণ ইংরেজিতে লেখক এর পরিমাণ বেশি।  উইকিপিডিয়াতে ইংরাজির পরে যে ভাষাটি প্রথম যে যোগ করা হয়েছিল সেটি হল জার্মান। 

দুই হাজার কুড়ি সাল পর্যন্ত উইকিপিডিয়াতে  মোট 28. ভাষা রয়েছে।  তার মানে এই যে, উইকিপিডিয়াতে বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় বিভিন্ন লেখকের এর বেস্ট দেওয়া আছে। 

বলে রাখি, সবচেয়ে জনপ্রিয় ভাষা ইংরেজি। তারপর সর্বাধিক জনপ্রিয় ভাষা জার্মানি, ফরাসি ডাচ এবং ইতালি। 

2002 সাল নাগাদ উইকিপিডিয়ার 90% পোস্ট ইংরেজিতে লেখা ছিল।  কিন্তু 2004 সাল নাগাদ সেই স্ট্যাটিস্টিক 50% নেমে আসে।2020 সালে উইকিপিডিয়াতে লেখা সবথেকে কম সংখ্যক পোস্ট রয়েছে যে ভাষায়, সেটি হল কানুরি।

আপনি আরও পড়তে পারেন ঃ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে যা করলে খুব দ্রুত ফর্সা ও সুন্দর হবেন

উইকিপিডিয়া একটি অলাভজনক সংস্থা

2003 সালে জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে একটি অলাভজনক সংস্থা তৈরি করেন।  সংস্থার লক্ষ্য ছিল অনলাইনে একটি প্লাটফ্রম তৈরি করা এবং সেখানে সকল রকম তথ্য বিনামূল্যে সকলের কাছে পৌছে দেওয়া।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রতি বছর প্রায় 110 মিলিয়ন ডলার ডোনেট করা হয় এবং এই টাকা উইকিপিডিয়ার এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য পরিষেবা উন্নয়নে ব্যাবহার করা হয়।

আমাদের facebook page ফলো করতে ভুলবেন না। বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যদি আপনার ভালো লেগে থাকে। আর যেকোনো নতুন পোস্ট বা আর্টিকেল এর ইমেইল নোটিফিকেশন পাওয়ার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন। ক্লিক করার পর আপনার নাম ও ইমেইল দিয়ে সাবমিট করে দেবেন।

1 comment

  1. Pabitra adhikari
    This comment has been removed by the author.

Middle post ad 01