Google এর 15 টি অবাক করা আকর্ষণীয় তথ্য | amazing facts about Google in bengali

Google এর 15 টি অবাক করা আকর্ষণীয় তথ্য    ( বাংলা ফ্যাক্ট )




4 সেপ্টেম্বর, 1998 ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল সত্যি অর্থেই ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব নিয়ন্ত্রণকারী বর্তমান সময়ে গুগলের।
 একবার জিমি ওয়েলস বলেছিলেন "যদি কোন জিনিস গুগোল এ না থাকে তাহলে সম্ভবত তার কোনো অস্তিত্বই নেই"  আপনার মতামত কি কমেন্টসে জানাবেন অবশ্যই।
আমাদের ডেইলি লাইফে যেকোনো বিষয়ের সমস্যা সমাধান আমরা Google এ খুঁজি, সমস্যা হোক ছোটো কিংবা বড়। মুভি রিভিউ হোক বা কারো বিষয় জানা, সেলিব্রিটি ডিটেইলস, ভিডিওস, ফটো, গান বা Fanfact.in এর মত কোন ওয়েবসাইট সবই আমরা খুঁজে পাই গুগল সার্চের মাধ্যমে। আজ সারা বিশ্বকে আপনার হাতের মুঠোয় নিয়ে এসেছে গুগোল।
প্রায় প্রত্যেক বাড়িতেই কোন না কোন বিষয় নিয়ে তর্কবিতর্কের নিষ্পত্তি করতে একমাত্র গুগল ই উদয় হয়।

আজকে আমরা জানতে চলেছি, গুগলের 15 টি এমন ফ্যাক্ট যা আপনাকে অবাক করবে। তাই আর বেশি কথা না বাড়িয়ে আজকের আর্টিকেলটি আপনারা পুরো পড়ুন এবং মনোযোগ সহকারে পড়ুন।

1.গুগলের সদরদপ্তরে কর্মরত কর্মচারীদের জন্য গুগোল অনেক কিছুই মজাদার জিনিস করে থাকে। যেমন বড়দের জন্য বড় আকারের পিনবল, আর রঙিন ফোন বক্স এবং t-rex ইত্যাদি ইত্যাদি।

আপনি আরও পড়ুন :-  উইকিপিডিয়ার ইতিহাস ও ফ্যাক্ট

2.   2006 সালে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি Google শব্দটিকে তাদের ডিকশনারি তে যোগ করেছে। এবং লিখেছে  “search for information about (someone or something) on the Internet using the search engine Google”

3.1999 সাল থেকে গুগোল শুরু করে কর্মচারীদের জন্য ফ্রি ফুড, অর্থাৎ আপনি যা খুশি খেতে পারে তার জন্য আপনাকে কোন টাকা দিতে হবে না। এই ক্যান্টিন তাদের সদর দপ্তর এর ভিতরেই অবস্থিত।

4.  2002 সালে Klingon কে গুগোল ল্যাঙ্গুয়েজ এর সাথে যুক্ত করা হয়। 

5. প্রথমদিকে গুগোল প্রতি সেকেন্ডে 30 থেকে 50 টি ওয়েব পেজ প্রসেস করতে পারত, আর আজ সেটি সেকেন্ডে মিলিয়ন হয়ে গেছে.

6. 2009 সাল পর্যন্ত গুগোল এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ তে পরিবেশের খেয়াল রাখার জন্য 200 টি ছাগল ভাড়া নিতো এবং তাদের দিয়ে ঘাস খাওয়াতো বা বলা যায় ঘাস পরিষ্কার করত। বর্তমান সময়ে এই প্রসেস অনেক ব্যাকডেটেড মনে করে এখন আর এমন বিদঘুটে কাজ করা হয় না।

আপনি আরও পড়তে পারেন ঃ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে যা করলে খুব দ্রুত ফর্সা ও সুন্দর হবেন

7. গুগোল নিজের যাত্রা শুরু করেছিল 4gb এর দশটি হার্ড ড্রাইভ এর মাধ্যমে। অর্থাৎ মোট 40 জিবি। আর আজ এখন তাদের আনলিমিটেড জিবি ডাটা স্টোরেজ আছে। আসলে কত জিবি ডাটা আছে সেটা তারা সরাসরি কাউকে বলে না, বা ভিতরের খবর আপনি কোথাও পাবেন না। যা পাবেন তা সবই অনুমান।

8.  মাঝেমধ্যে গুগলের লোগো চেঞ্জ হয়ে কিছু doodle শো করে, কিন্তু আপনি কি জানেন গুগলে doodle প্রথম কবে থেকে প্রকাশিত হচ্ছে ? 

প্রথম গুগল doodle প্রকাশিত হয়  1998 সালে। যা একটি অফিসের ছবি ছিল।

9. 2011 সালে গুগোল মোবাইল নির্মাতা কম্পানি মটোরোলাকে 12.5 বিলিয়ন ডলারে কিনে নেয়। কিন্তু  2.5 বিলিয়ন ডলারের লস হওয়ার পর গুগোল আবার মটোরোলাকে বিক্রি করে দেয় ।

10.   গুগলের নতুন কর্মচারীরা নুগলার্স (Nooglers) নামে পরিচিত। আর তাদের শর্ত হলো, কোম্পানির বিভিন্ন মিটিংয়ে তাদেরকে নীল এবং লাল টুপি পরতে হবে। 

যাতে বোঝা যায় তারা নতুন ।

11.  গুগলের কাছে আছে অনেক রকম অপারেটিং সিস্টেম । 

  • সবথেকে জনপ্রিয় হলো অ্যান্ড্রয়েড (Android) একটি মোবাইল অপারেটিং সিস্টেম।
  •  তারপর আছে ওয়েজ (Waze) যেটি একটি জিপিএস ট্রাফিক সিস্টেম।
  •  আর নেস্ট (Nest) যেটা স্মার্ট হোম সিস্টেম।
পড়ুন মহাকাশ থেকে আসলো ভীনগ্রহী এলিয়েন সংকেত ? | The Wow! signal from space 1977


 12. প্রতি সপ্তাহে গড়ে একটি করে নতুন কোম্পানি গুগোল অধিগ্রহণ করে বা কিনে নেয়, যেমন 2006 সালে 1.65 বিলিয়ন ডলার বিনিময় ইউটিউবকে কিনে নিয়েছিল।


13. প্রথম দিকে গুগলের হোমপেজটি ডানদিকে সারিবদ্ধ ছিল আর ফাঁকা জায়গা খুব কম ছিল, কারণ প্রতিষ্ঠাতারা HTML জানতেন  না এবং  তিনি একটি সাধারণ ইন্টারফেস ও চাইছিলেন।

14.  যদি গুগলে কর্মরত কোন কর্মী মারা যান তাহলে তার স্ত্রী আগামী 10 বছরে সেই ব্যক্তির বেতনের অর্ধেক মাসোহারা পাবেন।

15.  2013 সালে গুগলে একবার সার্ভার ডাউন হয়ে গেছিল, মাত্র পাঁচ মিনিটের জন্য হয়েছিল অবশ্য। কিন্তু তার জন্যই বিশ্বজুড়ে প্রায় 40% ইন্টারনেট ট্রাফিক কমে গিয়েছিল ভাবুন একবার।

আমাদের facebook page ফলো করতে ভুলবেন না। বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যদি আপনার ভালো লেগে থাকে। আর যেকোনো নতুন পোস্ট বা আর্টিকেল এর ইমেইল নোটিফিকেশন পাওয়ার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন। ক্লিক করার পর আপনার নাম ও ইমেইল দিয়ে সাবমিট করে দেবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ