ইতিহাস : ইতিহাসের ভয়ংকর কিছু ঘটনা ও 15টি বড় ভুল । মজাদার ফ্যাক্ট (mojadar fact)


১.  শীতকালে রাশিয়া আক্রমন করা। 

আপনি নিশ্চয়ই নেপোলিয়ান ও হিটলারের নাম শুনেছেন ? বলুন তো নেপোলিয়ান আর হিটলারের মধ্যে মিল কোথায় ?

এরা দুই জনেই স্বৈরশাসক ছিলেন এবং এরা দুজনেই  একই ভুল করে তাদের সাম্রাজ্যের পতন ডেকে এনেছিলো। ভুলটি ছিল ! শীতকালে রাশিয়া আক্রমন করা। 

রাশিয়ার তীব্র শীতে নেপোলিয়ন এবং হিটলার কারো সৈন্যই শেষ অব্ধি আর টিকে থাকতে পারেনি। আর এই একটি মাত্র ভুলের কারণে হিটলার এবং নেপোলিয়ন দুজনের খুবই খারাপ ভাবে রাশিয়ার কাছে পরাজয় হয়। সঙ্গে তাদের সাম্রাজ্যের পতন হয়। 

২.রাশিয়ার আমেরিকার কাছে আলাস্কা বিক্রি 

রাশিয়া তার আয়তনের জন্য বিখ্যাত কিন্তু বিশাল আয়তনের জন্য রাশিয়া শাসকদের বারবারই সমস্যায় পড়তে হতো।

তখন আলাস্কাকে একটি অনুর্বর জমি মনে করে রাশিয়া আলাস্কাকে খুবই কম দামে  আমেরিকার কাছে বিক্রি করে দেয়। 

রাশিয়া কত দামে আলাস্কা বিক্রি করেছিল জানেন ? 

মাত্র দুই সেন্ট  প্রতি একর দামে মোট 7.5 মিলিয়ন ডলারে বিক্রি করে দেয়।

আর বিক্রির কিছু বছর পরেই আমেরিকা আলাস্কাতে  অসংখ্য সোনার খনি পায় তাছাড়াও সোনার খনি ছাড়া আলাস্কাতে প্রচুর পরিমাণে জ্বালানি গ্যাস ও তেলের খনিও পাওয়া যায়। 

যা থেকে শুধুমাত্র 2019 সালেই আমেরিকার সরকারের 12.01 বিলিয়ন ডলারের মতো আয় হয়েছে। 

চিন্তা করে দেখুন একবার ! কত বড় ভুল ছিল আলাস্কা বিক্রির সিদ্ধান্ত। 

৩. জেপ্পলিনে কম তেল ব্যবহার!

জার্মানী একজন আবিস্কারক নাম ফার্দিনান্দ ভন জেপ্পলিন ১৮শ' শতকের শেষের দিকে লম্বা বেলুনের মতো একরকম যাত্রীবাহী  যান আবিষ্কার করেন। গ্যাসে চলমান সেই  বিশেষ বিমানের  নাম দেয়া হয় 'জেপ্পলিন'। 

১৯০০ সালে জেপ্পলিন ব্যবসায়িক ভাবে ব্যবহার ও  করা হয়।  প্রসঙ্গত জানাই,  প্রথম বিশ্বযুদ্ধের সময়  জার্মানিরা  জেপ্পলিনের সহায়তায় বেশ সাফল্যও লাভ করে।

জেপ্পলিন মূলত যাত্রী পরিবহনের কাজেই ব্যবহার করা হতো। 

প্রায়  ৩০ বছর সাফল্যের সঙ্গে পরিষেবা দেবার পর জার্মান সরকার এবং জেপ্পলিন কোম্পানি সবচেয়ে বড় জেপ্পলিন নির্মাণ করে আর তার নাম দেওয়া হয় হাইডেনবার্গ। 

১৯৩৭ সালের ৬ মে জার্মানি থেকে আমেরিকায় পৌঁছে নিউজার্সির লেকহার্সটে অবতরণের সময় হঠাৎ আগুন ধরে যায় এবং মাত্র ৩৭ সেকেন্ডেই পাহাড়সম বাহনটি পুড়ে ছাই হয়ে যায়। 

বর্তমান সময়ে বোয়িং ৭৪৭ জামবো জোটের তুলনায় হাইডেনবার্গ উচ্চতায় ছিল প্রায় দুই গুন বড় এবং দৈর্ঘ্যের প্রায় তিন গুন বড় কিন্তু ছোট্ট একটি ভুলের কারণে ১৯৩৭ সালে ৯৭ জন যাত্রী নিয়ে হাইডেনবার্গ চিরতরে ধ্বংস হয়ে যায় এবং জেপপ্লেন কোম্পানিটিও বন্ধ হয়ে যায়। 

আসলে ভুলটা কিছুই না কোম্পানি বেশি লাভ এবং আরো বেশি গতির  আশায় প্রয়োজনের তুলনায়  কম তেল নিয়ে তার  যাত্রা শুরু করে এবং জ্বালানির অভাবে ক্রাস করে।

৪.এক্সাইটের কাছে গুগল বিক্রি ? 

'এক্সাইট' নামে আমেরিকান ইন্টারনেট সার্চ ইঞ্জিন এবং ওয়েবসাইট ছিল, আপনি কখনো শুনেছেন ? 

হাতেগোনা কয়েকজনই শুনে থাকবেন হয়তো।

কিন্তু এই কোম্পানির সুযোগ ছিল বর্তমান সময়ের সেরা সার্চ ইঞ্জিনটি কিনে নেওয়ার। 

হ্যাঁ গুগলকে কিনে নেওয়ার একটা সুবর্ণ সুযোগ ছিল এক্সাইড কম্পানির কাছে। 

১৯৯৯ সালের কথা, আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র ল্যারি পেইজ ও সার্গেই ব্রিন একটি নতুন ধারার সার্চ ইঞ্জিন আবিস্কার করেন। এবং পয়সার অভাবে তারা গুগলকে  বিক্রি করতে তখনকার বড় বড় প্রতিষ্ঠানের চক্কর কাটতে থাকেন। তারা ইয়াহু, এল্টা ভিস্তা সহ অনেকের কাছেই গুগলের  বিক্রি প্রস্তাব  দেন। 

আর সবাই তাদের দুইজনকে হতাশ করে এবং গুগলের কেনার কথা নাকোচ করে দেন।

কিন্তু এক্সাইটের সিইও জর্জ বেল গুগল সার্চ ইঞ্জিন কেনার আগ্রহ প্রকাশ করেন। 

প্রথমে ল্যারি পেইজ ও সার্গেই ব্রিন 1 বিলিয়ন মার্কিন ডলার দাম চান, দামাদামির এক পর্যায়ে সেটা 7.5 মিলিয়নে নামিয়ে আনেন।

কিন্তু জর্জ বেলের কাছে  7.5 মিলিয়নও বেশি বলে মনে হয়।তাই তিনিও অবশেষে না করে দেন।

আর সবচেয়ে মজার কথা হলো, মাত্র এক দশকের মাথায় গুগল বিশ্বের সবচেয়ে বড়  সার্চ ইঞ্জিন হয়ে যায়। আর আজ  গুগলের বর্তমান বাজার মূল্য প্রায় 1.59 ট্রিলিয়ন মার্কিন ডলার! গুগলের লাইভ বাজার মূল্য দেখতে এখানে ক্লিক করুন।

আর এখন আপনিও চাইলে গুগল কিনতে পারেন ! কিভাবে জানতে এখানে ক্লিক করুন। 

৫. পলাশীতে বাংলার পরাজয় ! 

পলাশির যুদ্ধের কথা মনে আছে? নবাব সিরাজৌদ্দোল্লার কাছে ছিল ৫০ হাজার সেনা আর অপর দিকে লর্ড ক্লাইভের কাছে ছিল মাত্র  সারে চার হাজার সেনা। 

তারমধ্যে আবার আরাই হাজার সেনা যুদ্ধ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন।  শুধু ঢাল তলোয়ার নিয়ে দাঁড়িয়ে থাকবে।

কিন্তু তারপরেও  সিরাজউদ্দৌলা একাধিকবার মোনাফেকী করে ধরা পড়া লোক জন কেই তার সেনা নায়কের পদ দিয়েছিলেন। এটা কিন্তু কোনো ছোটোখাটো ভুল নয়। এই একটি কারনেই ভারতবর্ষের ইতিহাস বদলে গিয়েছে। ফলাফল ২৫০ বছরে পরাধীনতা। এবং বহু বীরের আত্মবলিদানের বদলে আবার স্বাধীনতার স্বাদ পাওয়া।  ভারতের 15টি মজাদার ফ্যাক্ট জানতে চান? এখানে ক্লিক করুন। 

৬. টাইটানিকের ইতিহাস

ইতিহাসের অন্যতম এবং বিলাশবহুল জাহাজডুবির ঘটনার মধ্যে টাইটানিকের নাম সবার আগে আসে। 

১৯১২ সালে তখনকার সময়ের সবচেয়ে বড় ও শক্তিশালী জাহাজ তৈরী করা হয়,  যার নাম টাইটানিক। 

প্রায় 2500 জন যাত্রী নিয়ে যাত্রা শুরু করে টাইটানিক। ইংল্যান্ড থেকে আমেরিকার উদ্দেশে যাবার সময় জাহাজটি একটি বিরাট বরফখণ্ডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। 

মাত্র পাঁচ দিন সমুদ্রে টিকে ছিল সেই সময়কার চরম শক্তিশালী জাহাজ টাইটানিক। 

প্রাণহানিও  ঘটেছিল প্রায় 1 হাজার 500 জনের। 

টাইটানিক জাহাজের  ডুবে যাওয়ার মূল কারন হিসেবে, মালিক পক্ষের কিছু ভুলকেই প্রধানত দায়ী করা হয়। বাইনোকুলার, আলো এবং দূরত্ব পরিমাপক যন্ত্রের অভাবে শেষ পর্যন্ত মধ্যরাতে বরফখণ্ডে আঘাত লেগে ডুবে যায় জাহাজটি। যা একটি বিরাট বড় ভুল।

৭. ফ্রান্সের রেলওয়ে বিভাগ !

২০১৬ সালের ঘটনা,  ১৫ বিলিয়ন ডলার মূল্যের নতুন অত্যাধুনিক কিছু ট্রেন অর্ডার করে ফ্রান্সের রেলওয়ে কতৃপক্ষ । 

কিন্তু সেইসব অত্যাধুনিক  ট্রেন তৈরির পর দেখা যায় নতুন নির্মিত এই ট্রেনগুলো এতটাই চওড়া যে তাদের স্টেশনে সাথে তা মিলবে না। এবং পুরো ফ্রান্স ব্যাপি প্রায় 1300 এর বেশি এমন স্টেশন আছে যেখানে এই নতুন ট্রেনটি রেলওয়ে স্টেশনে প্রবেশই করতে পারবে না। 

পরবর্তীকালে ফ্রান্স সরকার প্রায়  ৫০ বিলিয়ন ডলারের বিনিময়ে সেই 1300 রেল স্টেশন ঠিক করার স্বিদ্ধান্ত নেয় ।

রেল নির্মানের আগে যদি একটু সতর্ক হত তবে ফ্রান্স  রেলওয়ে বিভাগের এই ভুলটি হতো না সংশোধন করে নিতে পারতো। আর এত ক্ষতির শিকার হতে হত না।

৮. হোয়ার্টস তৈরির ইতিহাস 

হোয়াটসঅ্যাপের নাম শোনেননি আজকের দিনে এরকম লোক খুঁজে পাওয়া মুশকিল জানুন হোয়াটসঅ্যাপ তৈরির ইতিহাস ২০০৯ সালের ঘটনা ফেসবুকে ব্রেইন অকটন এবং জ্যাম কউম নামের দুই জন প্রোগ্রামারের চাকরির জন্য আবেদন করেন কিন্তু সেই প্রস্তাব ফেসবুক নাকোচ করে দেয়। তারপর ফেইসবুকের কাছ থেকে ব্যার্থ হয়ে ফিরে এসে এই দুই প্রোগ্রামার নিজেদের আইডিয়া গুলো নিয়ে নিজেরাই কাজ শুরু দেন এবং হোয়াটস এপ তৈরি করেন।
প্রায় পাঁচ বছর পর ফেব্রুয়ারি মাসে ২০১৪ সালে ফেসবুক হোয়াটসঅ্যাপ কে অধিকগ্রহণ করে নেয় তাও প্রায় ১৯.৩ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে। আর ২০১৫-র মধ্যেই whatsapp পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হিসেবে আত্মপ্রকাশ করে আর সর্বশেষ সমীক্ষা ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের দেখা গেছে হোয়াটসঅ্যাপের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ বিলিয়নেরও বেশি। প্রসঙ্গত বলে রাখি বর্তমান বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন আর তার মধ্যে বর্তমানে ২ বিলিয়নেরও বেশি লোক whatsapp ব্যবহার করছে যদি ২০০৯ সালে ফেসবুক সেই দুই ব্যক্তিকে কাজে লাগাতো তাহলে আর ১৯.৩ বিলিয়ন ডলার খরচা করে হোয়াটসঅ্যাপ কে আর কেনা লাগতো না।

৯. ভুলের কারনে দাবানল সৃষ্টি !

আপনি কি জানেন? পৃথিবীর সবথেকে বড় দাবানল শুধুমাত্র একজন শিকারীর সামান্য একটি ভুলের কারণ হয়েছিল। 

মার্কিন যুক্তরাস্টের ক্যালোফোর্নিয়া তে  সংগঠিত সেই দাবানলটি একটি ফ্রেয়ারের আগুনের কারণে লেগেছিল। শিকার করতে করতে  দুই শিকারী একে অপরের থেকে কোন কারনে আলাদা হয়ে গেলে, একজন অপরজনকে খোঁজার জন্য এই ফ্রেলার নিক্ষেপ করে। আর সেই ফ্রেলারের আগুনে দাবানলের সৃষ্ঠি হয়। যার ফলে ক্ষতির পরিমান দ্বারায় ১৫ বিলিয়ন ডলার।

১০. চেরনোবিল দুর্ঘটনা ১৯৮৬

অপর্যাপ্ত ঘুম যে কখনো কখনো কি ভয়াবহ হতে পারে তারই প্রমাণ চেরনোবিল দুর্ঘটনা। ১৯৮৬ সালের ২৬ এপ্রিল ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ঘটে যায় এক ভয়াবহ পারমাণবিক বিস্ফোরণ যা পৃথিবীর ইতিহাসে একটা ভয়াবহ পারমাণবিক বিস্ফোরণ হিসেবে গণ্য করা হয়। দুর্ঘটনায় পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে দুজন কর্মীও মারা যান ও কমপক্ষে ২৪০ জন কর্মী বিষবাষ্পের দূষণের শিকার হয়। ২০০৬ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ঘটনার পরিপ্রেক্ষিতে বলেছিল, দুর্ঘটনায় বিষাক্ত প্রতিক্রিয়ার ফলে গত ১৫ বছরের বেশি সময় আসলে কত লোক পরোক্ষভাবে জীবন দিয়েছেন তা নির্ণয় করা সত্যিই দুরূহ। 

অনেক তদন্তের পর জানা যায় চেরনোবিল প্লান্টে কর্মরত প্রকৌশলীরা সেই রাতে না ঘুমিয়ে টানা ১৩ ঘণ্টার বেশি সময় ধরে কাজ করছিলেন বলেই এ দুর্ঘটনা ঘটে। যা বিশ্ব ইতিহাসে একটা বড় ভুলের সাক্ষী হিসেবে রয়ে গেছে আমাদের সামনে।

১১. নাসার মহাকাশযানে বিস্ফোরণ 

১৯৮৬ সালের জানুয়ারি মাসে নাসার একটি মহাকাশগামী যান উৎক্ষেপণের কয়েক সেকেন্ডের মধ্যেই বিস্ফোরণ হয়ে যায়। আর সেখানে থাকা সাতজনের সবাই নিহত হন। প্রেসিডেন্সিয়াল কমিটির রিপোর্টে বলা হয়, উৎক্ষেপণ কাজে নিয়োজিত সকল কর্মীরা সেদিন মাত্র দুই ঘণ্টা ঘুমিয়ে রাত ১টায় নাসার উৎক্ষেপণস্থলে আসেন। ফলে যা হওয়ার তা তো হলোই।

১২. তেলবাহী একটি সুপার ট্যাংকার ভুল

আরেকটি ঘটনা ১৯৮৯ সালের। তেলবাহী একটি সুপার ট্যাংকার ভুল করে সাগরের অগভীর চরে ধাক্কা লেগে ফেটে যায়। যার কারণে প্রায় ২ লাখ ৫৪ হাজার ব্যারেল অপরিশোধিত তেল সাগরের জলে মিশে যায়। ফলে সেখানকার জীববৈচিত্র্য দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেখানেও তদন্তে দেখা যায়, ট্যাংকারের একজন গুরুত্বপূর্ণ কর্মী তন্দ্রাচ্ছন্ন হয়ে ট্যাংকারটি চালাচ্ছিলেন। কারণ তিনি টানা ২২ ঘণ্টা ধরে জাহাজের তেল লোড করেছিলেন।

১৩. অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডের নাবিকরা

নেদারল্যান্ডের নাবিকরা অস্ট্রেলিয়াকে বৃটিশদের প্রায় ১০০ বছর আগে আবিষ্কার করে। কিন্তু তারা অস্ট্রেলিয়াকে অনুর্বর মরুভূমি মনে করে  সেখানে কলোনি স্থাপন করেনি। যা ডাচ বা নেদারল্যান্ডের করা ইতিহাসের অন্যতম বড় ভুল মনে করা হয়।

১৪. দ্বিকবিজয়ী মহা বীর আলেকজান্ডার দ্যা গ্রেট

দ্বিকবিজয়ী মহা বীর আলেকজান্ডার দ্যা গ্রেট তার মৃত্যুর পূর্বে নিজের কোনো উত্তরসূরি ঘোষনা করে যান নি। যার জন্য তার পুরো পৃথিবী জয় করা সম্রাজ্যের পতন ঘটেছিল খুব তাড়াতাড়ি ই।

১৫. পেনিসিলিন আবিস্কারের কথা

সব ভুল যে শুধু সমস্যা আর হতাশা তৈরি করেছে এমনটা কিন্তু নয়। কিছু কিছু ভুল থেকে কখনও কখনও হয়েছে দারুণ কিছু আবিস্কারও। প্রথমেই বলতে হয় আলেকজান্ডার ফ্লেমিংয়ের পেনিসিলিন আবিস্কারের কথা। কোটি কোটি মানুষের জীবনরক্ষাকারী মহাষৌধ পেনিসিলিন আবিস্কার হয় একটা ভুল থেকেই।

আপনার মতামত জানতে আমরা আগ্রহী তাই একটি মন্তব্য করুন, যাতে আমরা এই বিষয়ে আপনার মতামত জানতে পারি।

এই নিবন্ধটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করুন  তাঁদের এই বিষয়ের জ্ঞান অর্জনে সহায়তা করার জন্য।

আমাদের fb page এ  follow করুন ও আমাদের সঙ্গে যুক্ত থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন