বেঙ্গল টাইগার সম্পর্কে 29টি আকর্ষণীয় তথ্য | royel bengal tigre facts in bengali

বহুবার বাঘ দ্বারা আক্রান্ত হওয়া সত্ত্বেও, কর্ণাটকের সোলিগা লোকেরা মরুভূমিতে বাস করে যেখানে বাঘ থাকে।

 

বেঙ্গল টাইগার সম্পর্কে 29টি আকর্ষণীয় তথ্য



ভারতীয় উপমহাদেশের জঙ্গলে, একটি সুন্দর প্রাণী শিকারের সন্ধানে ঘুরে বেড়াচ্ছে এবং নিজের অঞ্চল চিহ্নিত করছে। দুর্ভাগ্যবশত, এই সুন্দর প্রাণীটি তার জীবনের জন্য মানুষের সাথে ক্রমাগত লড়াই করছে।

হ্যাঁ! এটাই রয়েল বেঙ্গল টাইগার। গভীর হিমালয় এবং মধ্য ভারতীয় জঙ্গল থেকে শুরু করে সুন্দরবনের ম্যানগ্রোভ পর্যন্ত, রয়েল বেঙ্গল টাইগারের রাজত্ব, এমন একটি প্রাণী যা খুব কমই দেখা যায়। রয়েল বেঙ্গল টাইগার বিড়াল পরিবারের সবচেয়ে দক্ষ শিকারী। 

এই প্রাণীটিকে হত্যাকারী এবং মানব ভক্ষক হিসাবে সবাই ভয় করে। সম্ভবত এই ধারণাটি মানুষকে বেঙ্গল টাইগার হত্যা করতে প্ররোচিত করছে। আসুন এই রাজকীয় প্রাণী প্যানথেরা টাইগ্রিস টাইগ্রিস সম্পর্কে আরও কিছু মজার তথ্য জেনে নেই ।

1. সাহসের প্রতীক

বেঙ্গল টাইগারের প্রচুর শক্তি ও সাহস আছে। এ জন্তু কাউকে ভয় পায় না এবং বিশ্বের শীর্ষ শিকারী হিসাবে বিবেচিত হয়।

2. প্রাচীনতম পরিচিত জীবাশ্ম

প্রাচীনতম বেঙ্গল টাইগারের জীবাশ্মটি 16,500 বছর আগের, যা শ্রীলঙ্কায় পাওয়া গিয়েছিল।

3. সবচেয়ে ভারী এবং বৃহত্তম বিড়ালগুলির মধ্যে একটি

সাইবেরিয়ান টাইগারের পরে, বেঙ্গল টাইগার বিশ্বের সবচেয়ে ভারী এবং বৃহত্তম বিড়াল। বেঙ্গল টাইগারের ওজন 180 কেজি বা 397 পাউন্ড থেকে 258 কেজি বা 569 পাউন্ডের মধ্যে হয়। একটি স্ত্রী বাঘের ওজন 100 কেজি বা 220 পাউন্ড থেকে 160 কেজি বা 350 পাউন্ডের মধ্যে থাকে।

4. দুইজন গড় মানুষের চেয়ে লম্বা

একটি প্রাপ্তবয়স্ক বেঙ্গল টাইগার প্রায় 3 মিটার বা 10 ফুট লম্বা হয় (মাথা থেকে লেজ পর্যন্ত), যেখানে একটি মহিলা বাঘ প্রায় 2.6 মিটার বা 9 ফুট লম্বা হয়।

5. একসময় সমগ্র দক্ষিণ এশিয়াতে পাওয়া যেত

বেঙ্গল টাইগার একসময় সমগ্র দক্ষিণ এশিয়ায় পাওয়া যেত। এখন, তারা এই অঞ্চলের জমির খুব অল্প অংশে পাওয়া যায়।

6. মাংস খাওয়া স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে দীর্ঘতম ক্যানাইন

বেঙ্গল টাইগারের 30টি দাঁত রয়েছে যার মধ্যে 4টি ক্যানাইন 12 বা 14টি ইনসিসার এবং অন্যটি মোলার এবং প্রিমোলার। তারা তাদের দাঁত ব্যবহার করে মেরুদণ্ড ভেঙ্গে এবং পশুদের চামড়া ছিঁড়ে ফেলে শিকার করে।

7. আশ্চর্যজনক ত্বক

সমস্ত বাঘের মতো, বেঙ্গল টাইগারদের ত্বকে ডোরাকাটা দাগ থাকে এবং যদি পশম মুণ্ডন করা হয় তাও ত্বকে ডোরাকাটা থাকবে। প্রতিটি বাঘের বিভিন্ন ডোরা থাকে এবং এটি ফেলিনোলজিস্টকে তাদের পার্থক্য করতে এবং অন্য বাঘের থেকে তাদের পৃথক করতে সহায়তা করে।

8. বিশাল মস্তিষ্ক

সাইবেরিয়ান টাইগারের পর বেঙ্গল টাইগার পোলার বিয়ার ছাড়া সমস্ত মাংসাশী প্রাণীর মধ্যে সবচেয়ে ভারী মস্তিষ্কের অধিকারী। এর মস্তিষ্কের ওজন 300-গ্রাম যা একটি শিম্পাঞ্জির মস্তিষ্কের আকারের সমান। মানুষ এবং অন্যান্য প্রাণীর চেয়ে এই বিড়ালের স্মৃতিশক্তি ভালো। একা বাঘের স্বল্পমেয়াদী স্মৃতি মানুষের চেয়ে প্রায় ত্রিশ গুণ বেশি স্থায়ী হয়।

9. তারা সামাজিক নয়

সিংহের বিপরীতে, বেঙ্গল টাইগাররা সামাজিক নয়। তারা একাকী জীবনযাপন করতে পছন্দ করে। ঘুমানো, শিকার করা, টহল দেওয়া এবং তাদের এলাকা চিহ্নিত করা তাদের প্রাথমিক কাজ।

10. একটি ঘুষি আপনাকে মেড়ে ফেলতে পারে

বেঙ্গল টাইগারের এক ঘুষি গরুর মুখ ভেঙে দিতে পারে। বাঘের ঘুষিকে সমস্ত বিড়াল প্রজাতির মধ্যে সবচেয়ে ভারী ঘুষি হিসাবে বিবেচনা করা হয়। তাই কখনোই এর কাছাকাছি যাওয়ার চেষ্টা করবেন না।

11. ভারী ডায়েট

একটি প্রাপ্তবয়স্ক পুরুষ বেঙ্গল টাইগার 2 সপ্তাহ না খেয়ে থাকতে পারে। এর পরে, একবারে 34 কেজি বা 75 পাউন্ড মাংস খেতে পারে।

12. বাঘের লালায় ভেষজ গুন

বাঘ আহত হলে তার লালা ভেষজ হিসাবে কাজ করে। এর লালা এন্টিসেপটিক এবং যেকোনো সংক্রমণ প্রতিরোধ করতে পারে।

13. ম্যান-ইটার থেকে সাবধান

কিছু বেঙ্গল টাইগার ভারতের জঙ্গলে মানব ভক্ষক। সুন্দরবনের বাঘকে পৃথিবীর সবচেয়ে হিংস্র এবং বিপজ্জনক বাঘ হিসেবে ভয় করা হয়। সাম্প্রতিক বছরগুলোতে ওই এলাকায় শত শত মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে, রয়েল বেঙ্গল টাইগারের কারনে।

14. তারা নিশাচর

অন্যান্য বাঘের মতো বেঙ্গল টাইগাররাও রাতে সক্রিয় থাকে। দিনের বেলা, তারা ঘুমায় এবং তাদের অঞ্চলে টহল দেয় এবং রাতে তারা শিকার করে। তবে, তাদের শিকারের প্রচেষ্টার 90% ব্যর্থ হয়। সিংহের বিপরীতে, বাঘের শিকারের জন্য কারও প্রয়োজন নেই, এরা একাকী শিকারী করে।

15. ইতিহাসের সবচেয়ে বিপজ্জনক বাঘ্র

চম্পাওয়াতে (ভারতের উত্তরাখণ্ডের একটি শহর) বাঘের আক্রমণের ইতিহাসে সবচেয়ে বিপজ্জনক বলে বিবেচিত হয়েছে। 1911 সালে জিম করবেট গুলি করার আগে এই বাঘ 436 জনকে হত্যা করেছিল।


16. বেশিরভাগই ভারতে বসবাস করেন

বেঙ্গল টাইগারের জনসংখ্যা কয়েক দশক ধরে কমছে। এটি একটি অত্যন্ত বিপন্ন প্রজাতি। তবে, কিছু দেশ তাদের বাঁচাতে বিভিন্ন প্রকল্প চালাচ্ছে। বেশিরভাগ বাঘ ভারতে বাস করে যেখানে প্রায় 2967 টি বাঘ রয়েছে। বিগত কয়েক বছরে, তাদের জনসংখ্যা কিছুটা বেড়েছে।

17. রেরেস্ট বেঙ্গল টাইগারস

হোয়াইট বেঙ্গল টাইগার হল রয়েল বেঙ্গল টাইগারের একটি উপপ্রজাতি। এই বাঘগুলি খুব বিরল কারণ তাদের রঙ, যা তাদের পূর্বপুরুষদের কাছ থেকে আসা একটি DNA ত্রুটি, রেসেসিভ জিনের উপর নির্ভরশীল। শিকারের কারণে এই সুন্দর বিড়ালটি গত কয়েক শতাব্দী ধরে বন্য অঞ্চলে বিরল হয়ে উঠেছে।

18. বিশাল শক্তির জন্তু

বেঙ্গল টাইগারের কামড় বড় বিড়ালদের পরিবারের সবচেয়ে শক্তিশালী কামড়গুলির মধ্যে একটি। এর কামড়ের শক্তি প্রায় 1050 পাউন্ড প্রতি বর্গ ইঞ্চি (psi) যা একটি সিংহের চেয়েও শক্তিশালী। শিকার যত বড়ই হোক না কেন বাঘ তার শিকারকে আধা মাইলেরও বেশি টেনে নিয়ে যেতে পারে।

19. বন্যের গড় আয়ু

রয়েল বেঙ্গল টাইগারের গড় আয়ু বন্য অঞ্চলে 14 বছর কিন্তু বন্দী অবস্থায় তারা 25 বছর পর্যন্ত বাঁচতে পারে।

20. পিছনের পায়ের অলৌকিকতা

অন্যান্য বাঘের মতো, বেঙ্গল টাইগারের পিছনের (পিছন) পা সামনের পায়ের চেয়ে কিছুটা বড়। যেই কারণে তারা 5 মিটার পর্যন্ত লাফ দিতে পারে।

21. ভীতিকর গর্জন

রয়্যাল বেঙ্গল টাইগারের গর্জন আপনাকে বিভ্রান্ত করতে পারে। রাতে 2 কিলোমিটার দূর থেকে গর্জন শোনা যায়।

22. আঞ্চলিক সম্প্রসারণ

একটি রয়্যাল বেঙ্গল টাইগারের অঞ্চল 100 বর্গ কিমি এলাকা বা 24,710 একর পর্যন্ত বিস্তৃত হতে পারে। আর বাঘ তার প্রস্রাব দ্বারা অঞ্চল চিহ্নিত করে।

23. বেঙ্গল টাইগারদের সাথে বসবাসকারী মানুষ

বহুবার বাঘ দ্বারা আক্রান্ত হওয়া সত্ত্বেও, কর্ণাটকের সোলিগা লোকেরা মরুভূমিতে বাস করে যেখানে বাঘ থাকে। এছাড়া পশ্চিম ভারতের ওয়ারলি উপজাতিও বাঘের সাথে বসবাস করে। সুন্দরবনের আরও বেশ কিছু উপজাতি এই বিপজ্জনক বিড়ালদের নিয়ে নিরভিঘন্নে বসবাস করছে।

24. শতাব্দী ধরে পূজা করা হয়

ভারতের উত্তর-পূর্বের অনেক উপজাতি বহু শতাব্দী ধরে বাঘের পূজা করে আসছে। ওয়ার্লি লোকেরা বাঘকে ভগবান মনে করে। ওয়ারলিরা যখন বাঘের গর্জন শুনতে পায় বা বাঘের পায়ের দাগ দেখতে পায়, তখন তারা চিৎকার করে বলে অতিথি এসেছে। তারপর তারা পায়ের দাগের উপর একটি নারকেল ভেঙ্গে তার উপর আবির (একটি পবিত্র সিঁদুর) ছিটিয়ে দেয়। 

একটি বাঘের উপস্থিতি এইবার ভাল ফসল বয়ে আনবে বলে মনে করা হয়। সুন্দরবনের আরও কয়েকটি উপজাতি বাঘকে দক্ষিণের প্রভু হিসাবে পূজা করে। ঐতিহ্য অনুসারে, বাঘ সুন্দরবনের সমস্ত জমি ও সম্পদের মালিক এবং বনবিবি (হিন্দু দেবী) এর দ্বারা সে তার আধিকার পেয়েছে।

সুন্দরবনে হিন্দু এবং মুসলমান উভয়ই বাঘের পূজা করার জন্য একটি সাধারণ স্থানে জড়ো হয়। ভারতের আরও বেশ কিছু উপজাতি জ্যোতিষশাস্ত্রীয় সুবিধার জন্য বাঘের পূজা করে।

25.  বিশেষজ্ঞ গাছ আরোহী

অন্যান্য বাঘের মতো, রয়েল বেঙ্গল টাইগাররা গাছে উঠতে বেশ সক্ষম। কোনো শিকার যদি গাছে ওঠে, বাঘ তাও শিকার করতে পারে।

26. সাঁতার তার খেলা

অন্যান্য বড় বিড়ালের মতো রয়েল বেঙ্গল টাইগারও সাঁতার কাটা পছন্দ করে। বেঙ্গল টাইগার একজন দক্ষ সাঁতারু।

27. তারা কখন সঙ্গম করে?

সঙ্গম বছরের যেকোনো সময় হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, তারা নভেম্বর এবং এপ্রিলের মধ্যে সঙ্গম করে। যখন মহিলা 3 বা 4 বছর বয়সী হয়, তখন তারা সঙ্গমের জন্য গ্রহণযোগ্য এবং সঙ্গী হয়। গর্ভাবস্থার সময়কাল 3 মাসের কিছু বেশি স্থায়ী হয়। এটি একবারে 1 থেকে 6টি বাচ্চা বহন করে।

28. বাঘের সংখ্যা বাড়ছে

ভারত সরকারের অনেক সংরক্ষণ কর্মসূচির কারণে বাঘের সংখ্যা বাড়ছে। 2016 সালের রিপোর্ট অনুযায়ী, প্রায় 3,890টি বাঘ এখন বন্য অঞ্চলে রয়েছে - যা 2010 সালে আনুমানিক 3,200 থেকে বেশি। তবে ২০২২ সালের হিসাব অনুযায়ী ভারতে মোট ২৯৬৭  থেকে ৩৩৫৯ টি বাঘ আছে।

29. দেখার জন্য জনপ্রিয় সাইট

 বেঙ্গল টাইগার দেখার জনপ্রিয় সাইটগুলি মূলত ভারতীয় উপমহাদেশে অবস্থিত। ভারতে অনেক জাতীয় উদ্যান এবং অভয়ারণ্য রয়েছে যা টাইগার সাফারির জন্য খুব জনপ্রিয়। তাদের মধ্যে কিছু হল; 

করবেট ন্যাশনাল পার্ক, উত্তরাখণ্ড, 

রণথম্বোর ন্যাশনাল পার্ক, রাজস্থান, 

বান্দিপুর ন্যাশনাল পার্ক, কর্ণাটক, 

ভদ্র বন্যপ্রাণী অভয়ারণ্য, কর্ণাটক, 

কানহা জাতীয় উদ্যান, মধ্যপ্রদেশ, 

সুন্দরবন জাতীয় উদ্যান, পশ্চিমবঙ্গ, 

তাডোবা আন্ধারী টাইগার রিজার্ভ, মহারাষ্ট্র, 

 এছাড়া, বাংলাদেশ, নেপাল ও মায়ানমারে বাঘের অবস্থান দেখতে পাওয়া যায়। 

বেঙ্গল টাইগার এর 29টি মজাদার ফ্যাক্ট সম্পর্কে আপনার অনুভূতি আমাদের কমেন্টে জানান? 

আপনার ইনবক্সে প্রতিদিনের নতুন নতুন বিষয়ে বিস্তারিত তথ্য মজাদার ফ্যাক্ট ও আরো অজানা তথ্য একেবারে বিনামূল্যে পেতে আমাদের বিনামূল্যের নিউজলেটারে সাবস্ক্রাইব করুন ।

একটি মন্তব্য পোস্ট করুন