ভগবান শিবের বৈশিষ্ট্য ও তাৎপর্য | lord shiva details in bengali

ভগবান শিবকে প্রায়শই একটি লিঙ্গের আকারে পূজা করা হয়, যা তার সৃজনশীল শক্তির প্রতিনিধিত্ব করে।

ভগবান শিবের বৈশিষ্ট্য ও তার তাৎপর্য


ভগবান শিব হিন্দু ধর্মের অন্যতম পূজনীয় দেবতা। তিনি ভক্তের ভগবান ও মন্দের ধ্বংসকারী হিসাবে পরিচিত এবং ব্রহ্মা ও বিষ্ণুর পাশাপাশি হিন্দু ধর্মের তিনটি প্রধান দেবতার একজন। ভগবান শিব,  মহাদেব, শঙ্কর, ভোলেনাথ এবং আরও অনেক নামেও পরিচিত। এখানে ভগবান শিব সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য রয়েছে যা আপনি হয়তো জানেন না।

1. ভগবান শিবের নৃত্য

ভগবান শিবকে প্রায়শই নটরাজ নামে পরিচিত নৃত্যের ভঙ্গিতে চিত্রিত করা হয়। এই নৃত্যটি তান্ডব নামে পরিচিত এবং এটি সৃষ্টি, সংরক্ষণ এবং ধ্বংসের চক্রকে প্রতিনিধিত্ব করে বলে বিশ্বাস করা হয়।

2. মহাদেবের তৃতীয় চোখ

ভগবান শিবের কপালে তৃতীয় আছে। যা অন্তর্দৃষ্টির শক্তি এবং খালি চোখে যা দেখা যায় তার বাইরে দেখার ক্ষমতাকে বোঝায়।

3. নাগরাজ (সাপ)

ভগবান শিব এর গলায় সাপ দিয়ে প্রাণীজগতের উপর তার ক্ষমতা এবং প্রকৃতিকে নিয়ন্ত্রণ করার ক্ষমতাকে বোঝানো হয় ।

4. ভস্ম

ভগবান শিব তার তপস্বী জীবনধারার জন্য পরিচিত এবং প্রায়শই তার শরীরে শশ্মানের ভস্ম মেখে থাকতে দেখা যায়। এই ভস্ম দিয়ে তিনি জাগতিক সম্পদ থেকে তার বিচ্ছিন্নতা এবং আধ্যাত্মিক সাধনার প্রতি তার মনোযোগ কে বোঝান।

5. নীল কন্ঠ

ভগবান শিব নীলকন্ঠ নামেও পরিচিত, যার অর্থ নীল গলা। পুরান অনুসারে, তিনি সমুদ্র মন্থনের সময়, সমুদ্রের থেকে উঠে আসা বিষ পান করে বিশ্ব চরাচরকে বিষের প্রকপ থেকে বাচিয়েছিলেন। বিষে তার গলা নীল হয়ে যায় এবং তিনি নীলকান্ত বা নিলকন্ঠ নামে পরিচিত হন।

6. ত্রিশূল

ভগবান শিবকে প্রায়শই তার হাতে একটি ত্রিশূল বা ত্রিশূল থাকতে দেখা যায়। ত্রিশূল এর তিনটি ফলা দিয়ে তিনি চেতনার তিনটি অবস্থার উপর তার ক্ষমতার পরিচয় দেন- জেগে ওঠা, স্বপ্ন দেখা এবং গভীর ঘুম।

7. গঙ্গা

ভগবান শিবও গঙ্গা নদীর সঙ্গে যুক্ত। পুরান অনুসারে, নদীটি স্বর্গ থেকে পৃথিবীতে নেমে আসার সময় তিনি তার চুলের সাহায্য গঙ্গি নদীকে ধরাধামে নামিয়েছিলেন।

8. শিবলিঙ্গম

ভগবান শিবকে প্রায়শই একটি লিঙ্গের আকারে পূজা করা হয়, যা তার সৃজনশীল শক্তির প্রতিনিধিত্ব করে।

9. নন্দী (ষাঁড়)

ভগবান শিবকে প্রায়শই একটি ষাঁড়ে চড়ে থাকতে দেখা যায়, যার নাম নন্দী। যা তার শক্তি এবং শক্তির আয়ত্ত করাকে বোঝায়।

10. অর্ধনারীশ্বর

ভগবান শিবকে অর্ধনারীশ্বর রূপে অর্ধ-পুরুষ এবং অর্ধ-নারী হিসাবেও পূজা করা হয়। এটি সৃষ্টির নারী ও পুরুষের একতা ও সম্প্রীতির প্রতিনিধিত্ব করে।

উপসংহারে, 

ভগবান শিব হল একজন জটিল এবং বহুমুখী দেবতা যাকে সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ শ্রদ্ধা করে। তার অনেক রূপ এবং প্রতীক সৃষ্টির বিভিন্ন দিক এবং তাদের উপর তার ক্ষমতার প্রতিনিধিত্ব করে। ভগবান শিব এবং তার পৌরাণিক কাহিনী সম্পর্কে শেখা একটি আকর্ষণীয় এবং সমৃদ্ধ অভিজ্ঞতা হতে পারে। তবে আমরা এখানে দেবাদিদেব মহাদেব এর বিষয়ে আর কতটুকুই বা লিখলাম। 

আমাদের ক্ষুদ্র জ্ঞ্যানের পরিধিতে যদি কোনো গলদ থাকে, অবশ্যই কমেন্টে জানান। আর নিচের সাবস্ক্রাইব অবশন থেকে আমাদের বিনামূল্যের নিউসলেটার সাবস্ক্রাইব করুন। 

শিব ঠাকুরের মন্ত্র জানতে এখানে ক্লিক করুন। 

একটি মন্তব্য পোস্ট করুন