দুবাই এর আকর্ষণীয় তথ্য ও মজাদার ফ্যাক্ট| Interesting Facts About Dubai in bengali

Interesting Facts About Dubai in bengali 



দুবাই শহর কল্পনার থেকেও অধিক সুন্দর ?
Interesting Facts About Dubai

দুবাই শহরের নাম শোনেন নি এমন লোক পাওয়া দুষ্কর।  জীবনের যদি সত্যিকারের আমদ- প্রমদ ও সৌন্দর্য উপভোগ ও সৌখিনতা ভোগ করার প্রয়োজন হয় আপনার অবশ্যই দুবাই এ একবার আসা উচিত।  কিন্ত বেশিদিন আগের কথা নয়, ১৯৬০ সালের আগে দুবাইতে কিছুই ছিলোনা। ১৯৬০ সালে এখানে প্রথম তেলের খোজ হয়। আর ভাগ্যবসত দুবাই এ পাওয়া যায় বিশাল বিশাল তেলের খনি। সারা বিশ্বের কাছে দুবাই হয়ে ওঠে একটা তেলের ডিপো। কোটি কোটি ডলারের তেল বিক্রি করে দুবাই নিজেদের উন্নতির পথে প্রথমবারের মতো পরিচালিত হয়েছিল।

দুবাই এখানেই থেমে থাকে নি। তারপর তারা নিজেদের উপকূল জুড়ে তৈরি করে বিশাল বিশাল আয়তনের রিসট।  এবং বড় বড় হোটেল। 
জানলে অবাক হবেন দুবাই এমন শহর যেখানে পৃথিবীর প্রথম সাত তারা (7 star ) হোটেল বানিয়েছিল।
এখন দুবাই শহরটি আপনি হলিউড, বলিউড, টলিউড, বিভিন্ন সিনেমায় আপনার স্বপ্নের শহরের মতো দেখছেন। সবাই দুবাইয়ের উন্নতিতে চমৎক্রিত কিন্ত তা একবারে হয়নি। 
আপনাকে আজ আমরা নিয়ে যাবো দুবাইয়ের একেবারে মাঝখানে যেখানে আপনার জন্য থাকবে দুবাই সম্পর্কে অবাক করা কিছু বাংলা ফ্যাক্ট বা তথ্য।  তাই আর দেরি নয়, চলুন শুরু করা যাক। 

নতুন হলে গুগল নিউজে আমাদের বিনামূল্যে সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

আপনার জন্য দুবাইয়ের মজাদার ফ্যাক্ট নিচে দেওয়া হলো।

1. বুর্জ আল আরব জুমেইরাহ (Burj Al Arab Jumeirah)

দুবাই সহ পৃথিবীর প্রথম সাত তারা (7 star) হোটেল বুর্জ আল আরব জুমেইরাহ (Burj Al Arab Jumeirah) সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০৫৩ উঁচুতে অবস্থান করছে। এবং এই হোটেলের একদিনের রুম ভাড়া প্রায় ইন্ডিয়ান টাকায় ১৩ লক্ষ টাকা। তবে এখানে কথা হচ্ছে দুবাইয়ের।  দুবাই এতো সহজে ছাড়ার পাত্র নয়। তাই দুবাই তৈরি করেছে ২,৭২২ ফুট উচু ভুর্জ খালিফা। ২০০৯ সালে এটি সম্পূর্ণ হয় এবং বর্তমানে ভূর্জ খলিফা পৃথিবীর সবচেয়ে উচু ইমারত। 

2. 15% club 

দুবাইয়ের সরকারি রিপোর্ট অনুযায়ী শহরে বসবাসরত একশো জনের মাত্র পনেরো জন দেশীয়। বাকি প্রায় ৮৫% ব্যাক্তিই ভিনদেশী। এবং এখানেও চমক আছে, দুবাইয়ে সবথেকে বেশি বিদেশি নাগরিক আছে ভারতীয়। তারপর আছএ পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা ।

3. দুবাইয়ের গৃহপালিত পশু !

আমরা আমাদের বাড়িতে সাধারণত কুকুর , বিড়াল, বা গরু ছাগল পুষি। অনেকে হয়ত পাখি বা খরগোস জাতীয় প্রাণী ও পুষতে পারেন। কিন্ত দুবাইয়ের লোকজন বাড়িতে পোষ্য করে নিয়ে যায় বাঘ, সিংহ, চিতা , হাতি এমনকী আজগর পর্যন্ত।  আসলে প্রয়োজনের তুলনায় অনেক বেশি টাকা থাকলে যা হয় আরকি।

4. ৭০% সুপার কার চলে দুবাইয়ে

আমাদের দেশে ট্রাফিক জ্যাম খুবই কমন বিষয়। তবে দুবাইয়ের রাস্তার অবস্থা একেবারেই আলাদা। সাধারনত আপনি দুবাইয়ে ট্রাফিক জ্যামে আটকে পরবেন না, তবুও যদি কখনও আটকে যান দেখবেন আপনার আসে পাশে বিভিন্ন দামি দামি গাড়ির অধিক্য। কারন আর কিছুই নয় দুবাইয়ের রাস্তার ৭০% গাড়িই সুপার কার মানে Bmw, Audi,m benz, Ferrari ও roles royals এর মতো গাড়ি বেশি।

5. মিনি ডিসনিল্যান্ড (Disneyland Park)

ডিসনিল্যান্ড যাওয়ার খুব ইচ্ছা, যেতে পারছেন না ? দুবাইয়ের একেবারে নতুন উপস্থাপন মিনিট ডিসনিল্যান্ড।  তবে তারা একে দুবাই ল্যান্ড বলেই আক্ষা দিচ্ছেন।  এখানে ডিসনিল্যান্ড এর সবকিছুই থাকছে একেবারে কার্বনকপি।  

6. দুবাই শুধু তেলের উপরই নির্ভরশীল নয়

দুবাইয়ের প্রধান আয়ের মাধ্যম হলো Tourism & Real Estate Business তাদের অর্থনীতিতে তেলের অবদান মাত্র ৬% পার্সেন্ট । অনেকেই মনে করেন দুবাইয়ের অর্থব্যবস্থা শুধুমাত্র তেলের উপরই নির্ভর করে সেটা ভাবা সম্পুর্ণ সঠিক নয়। তাই তেলের ভান্ডার শেষ হলেও দুবাই এর জলুশ কখনো শেষ হবে না একরকম নিশ্চিত বলা যায়।
 
7. দুবাইয়ের শপিং সেন্টার 

পৃথিবীর সবথেকে বড়ো ও আকর্ষণীয় মল দুবাইয়ে আছে । এটি ১২০০টি ছোটো ছোটো শপ দিয়ে গঠিত । তার মধ্যে ৩০০টি Gold Shop আছে।

8. দুবাইয়ের আইন

 দুবাইয়ের রাস্তায় ধূমপান শাস্তিযোগ্য অপরাধ
 দুবাইতে প্রকাশে চুম্বন করা কাঁধে হাত দেয়া ও প্রকাশে ধূমপান সমপূর্ণ নিষিদ্ধ শাস্তি ও জরিমানা যোগ্য অপরাধ বিবেচিতো হয়। 

9. ট্যাক্স ফ্রি দুবাই 

দুবাই এর সবথেকে বড় আজব তথ্য টি হয়তো আপনি জানেন না। দুবাইতে দামি দামি গাড়ি ও বিলাসিতার একটি বিশেষ কারনহলো এখানে বসবাসকারী ও ব্যাবসায়ী দের থাকে কোনো রকম ট্যাক্স নেয়া হয়না। 

10. প্রচুর বিনিয়োগ 

সারাবিশ্বের যতো কন্সট্রাকশন ক্রেন আছে তার সতকরা ২৪ পার্সেন্ট দুবাইয়ে এখন কাজ করছে । ভাবুন একবার ওখানে কত তারাতারি উন্নতমানের পরিকাঠামো তৈরি হচ্ছে। দুবাইয়ের সবথেকে বড়ো ট্রেডিং পার্টনার হলো China দ্বিতীয় India এবং United States of America তৃতীয় বৃহৎ ব্যাবসায়িক দেশ।

এবার দুবাই সম্পর্কে কিছু প্রশ্নোত্তর নিচে দেওয়া হলো

1. দুবাই কোন দেশে অবস্থিত ?
সংযুক্ত আরব আমিরাতের সর্ববৃহৎ এবং সবচেয়ে জনবহুল শহর দুবাই। 
2. দুবাই কিসের জন্য বিখ্যাত ?
বিলাসবহুল জীবনযাপন, চোখ ধাঁধানো রঙিন আলোকরশ্মি, আকাশচুম্বি অট্টালিকা, বিলাসবহুল হোটেল, কৃত্রিম দ্বীপপুঞ্জসহ ব্যবসায়িক কারণে দুবাই ভ্রমণকারীদের ও ব্যাবসায়িকদের কাছে বিশেষ বিখ্যাত। 
3. দুবাই জনসংখ্যা কত ২০২২ ?
২০১৯ সালের সেপ্টেম্বর মাসের তথ্য অনুযায়ী দুবাইয়ের জনসংখ্যা ছিল ৩,৩৩১,৪২০ জন।
4. দুবাই এর আয়তন কত ?
দুবাই এর মোট আয়তন ১,৫৮৮ বর্গ কিলোমিটার (৪,১১০ বর্গ মাইল)
5. দুবাই প্রধানমন্ত্রীর নাম কি ?
দুবাইয়ের বর্তমান শাসকের নাম মুহাম্মদ বিন রশীদ আল মাকতুম, পাশাপাশি তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও উপ-রাষ্ট্রপতির দায়িত্বও পালন করছেন।

দুবাই সম্পর্কে তথ্য ও প্রশ্ন উত্তর সম্পর্কে  আপনার অনুভূতি আমাদের কমেন্টে জানান? 

আপনার ইনবক্সে প্রতিদিনের নতুন নতুন বিষয়ে বিস্তারিত তথ্য মজাদার ফ্যাক্ট ও আরো অজানা তথ্য একেবারে বিনামূল্যে পেতে আমাদের বিনামূল্যের নিউজলেটারে সাবস্ক্রাইব করুন 

একটি মন্তব্য পোস্ট করুন