মহাকাশের আকর্ষণীয় বাংলা ফ্যাক্ট বা তথ্য

বৃহস্পতির গ্রেট রেড স্পট হল একটি বিশাল ঝড় যা 300 বছরেরও বেশি সময় ধরে চলছে। এটি এত বড় যে এর ভিতরে তিনটি পৃথিবী চলে যাবে ।

মহাকাশ বিশাল, রহস্যময় এবং বিস্ময়কর। শতাব্দীর পর শতাব্দী ধরে, মানুষ আমাদের গ্রহের বাইরে কি রয়েছে তা জানতে উৎসুক ছিল এবং এখনো এই মুগ্ধতা এখনও একই রকম আছে। মহাকাশের বিষয়ে জেনে মুগ্ধ হয়েছে এবং  মহাকাশ অনুসন্ধানে আমরা যে মহাবিশ্বে বাস করি সে সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য উন্মোচিত করেছে। ব্ল্যাক হোল থেকে সুদূরবর্তী গ্যালাক্সি পর্যন্ত, মহাকাশ সম্পর্কে আবিষ্কার এবং শেখার অনেক কিছুই  আছে। এই নিবন্ধে, আমরা মহাকাশ সম্পর্কে সবচেয়ে আশ্চর্যজনক কিছু তথ্য অন্বেষণ করব যা আপনাকেও অবাক করে দেবে।
1.মিল্কিওয়ে গ্যালাক্সি মহাবিশ্বের কোটি কোটি ছায়াপথের মধ্যে একটি মাত্র। এটি অনুমান করা হয় যে পর্যবেক্ষণযোগ্য মহাবিশ্বে 100 বিলিয়নেরও বেশি ছায়াপথ থাকতে পারে ।

2.আমাদের গ্যালাক্সি, মিল্কিওয়ের কেন্দ্রে একটি বিশাল ব্ল্যাক হোল রয়েছে। এটি আমাদের সূর্যের ভরের প্রায় 4 মিলিয়ন গুণ এবং গ্যাস এবং ধুলোর একটি ডিস্ক দ্বারা বেষ্টিত।

3.আমাদের সৌরজগতের নিকটতম নক্ষত্র হল প্রক্সিমা সেন্টোরি, যা আমাদের থেকে প্রায় 4.24 আলোকবর্ষ দূরে অবস্থিত। অর্থাৎ আলোর গতিতে সেখানে যেতে চার বছরের বেশি সময় লাগবে।

4.মহাবিশ্বের বয়স প্রায় 13.8 বিলিয়ন বছর (আনুমানিক) । এই বয়স মহাজাগতিক মাইক্রোওয়েভ বিকিরণ বিশ্লেষণ করে নির্ধারিত হয়, যা বিগ ব্যাং থেকে অবশিষ্ট বিকিরণ।

5.মহাকাশ সম্পূর্ণ নীরব কারণ শব্দ তরঙ্গ বহন করার মতো বায়ু বা বায়ুমণ্ডল নেই।

6.মহাকাশে মহাকাশচারীরা তাদের মেরুদণ্ডকে সংকুচিত করার মাধ্যাকর্ষণ অনুপস্থিতির কারণে তাদের স্বাভাবিক উচ্চতার চেয়ে দুই ইঞ্চি পর্যন্ত লম্বা হয়।

7.সৌরজগতের সবচেয়ে বড় আগ্নেয়গিরিটি মঙ্গলে অবস্থিত। অলিম্পাস মনস 13.6 মাইল উচ্চতায় দাঁড়িয়ে আছে, এটি মাউন্ট এভারেস্টের চেয়ে প্রায় তিনগুণ লম্বা।

8.মহাকাশে তাপমাত্রা ব্যাপক পরিবর্তন দেখা যায়। কিছু এলাকায়, তাপমাত্রা -454 ° ফারেনহাইটের মতো ঠান্ডা হতে পারে, আবার কিছু এলাকায়, তাপমাত্রা লক্ষ লক্ষ ডিগ্রিতে পৌঁছাতে পারে।

9.সূর্য এত বড় যে এটি সমগ্র সৌরজগতের ভরের প্রায় 99.86% ।

10.বৃহস্পতির গ্রেট রেড স্পট হল একটি বিশাল ঝড় যা 300 বছরেরও বেশি সময় ধরে চলছে। এটি এত বড় যে এর ভিতরে তিনটি পৃথিবী চলে যাবে ।

এখানে মহাকাশ সম্পর্কে অনেক আশ্চর্যজনক তথ্যের মধ্যে মাত্র কয়েকটি দেওয়া হয়েছে। যা আমাদের মহাবিশ্বের বিশালতা এবং জটিলতার কথা মনে করিয়ে দেয়। প্রযুক্তি এবং মহাকাশ অনুসন্ধানের অগ্রগতি অব্যাহত থাকায়, চূড়ান্ত সীমান্তে অন্যান্য আবিষ্কার এবং বিস্ময় আমাদের জন্য অপেক্ষা করছে তা আমরা কেবল কল্পনা করতে পারি। 
এখানে সময়ের সঙ্গে সঙ্গে আরও মহাকাশ সম্পর্কে মজাদার ফ্যাক্ট দেওয়া হবে। তাই বুকমার্ক করে রাখতে পারেন। কেমন লাগলো আমাদের উপস্থাপন ? কমেন্টে জানান। 

একটি মন্তব্য পোস্ট করুন