পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ? | বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ কি কি ?

মধ্য এশিয়ায় অবস্থিত কাজাকিস্তান পৃথিবীর সবচেয়ে বৃহত্তম স্থলবেষ্টিত দেশ যাদের কোনো সমুদ্রসীমা নেই।

বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশের তালিকা (আয়তনে)



 
পৃথিবীতে মোট ১৯৫ টিরও অধিক দেশ রয়েছে। তার মধ্যে কোনোদেশ আকারে অনেক বড় আবার কোনোদেশ একদম ছোট। ইতিহাসের দিকে তাকালে আমরা বারে বারেই বহু  দেশ ভেঙে একাদিক ছোট দেশে পরিণত হয়েছে দেখতে পাই। উদাহরণ হিসেবে আমাদের দেশকেই দেখা যেতে পারে। আবার একাদিক ক্ষুদ্র রাষ্ট্র বা দ্বীপ মিলে একটি বৃহৎ দেশ গঠন করেছে এও দেখা যায়। 

আজ আপনার জন্য আমারা উপস্থাপন করছি আয়তনে বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশের তালিকা। আসা করি আপনার ভালো লাগবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ?

১০. আলজেরিয়া

আফ্রিকা মহাদেশে অবস্থিত আলজেরিয়া আয়তনের দিক থেকে বিশ্বের দশম বৃহত্তম দেশ। সেই সঙ্গে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ। এই দেশের রাজধানীর নাম আলজিয়ার্স। 

আয়তনে ২.৩৮ মিলিয়ন বর্গকিলোমিটার বিস্তৃত আলজেরিয়া আফ্রিকা মহাদেশের সর্ব বৃহৎ দেশ।যা পৃথিবীর মোট আয়তনের ১.৬%। আলজেরিয়ার জনসংখ্যা প্রায় ৪ কোটি ২০ লক্ষ। আর সাহারা মরুভূমির বেশিরভাগটাই আলজেরিয়ার মধ্যে পরে। তাছাড়া আলজেরিয়ার ৯৯৮ কিলোমিটার দীর্ঘভূমধ্য সাগরীয় উপকূল আছে কিন্ত তবুও আলজেরিয়ার মোট ভূভাগের প্রায় ৯০ শতাংশ মরুভূমি।

৯. কাজাকিস্তান

মধ্য এশিয়ায় অবস্থিত কাজাকিস্তান পৃথিবীর সবচেয়ে বৃহত্তম স্থলবেষ্টিত দেশ যাদের কোনো সমুদ্রসীমা নেই। বিশ্বের নবম বৃহত্তম দেশটি হলো কাজাকিস্তান। কাজাকিস্তানের রাজধানীর নাম নূর সুলতান ও জনসংখ্যা প্রায় ১ কোটি ৮০ লক্ষ।আয়তন প্রায় ২.৭২ মিলিয়ন বর্গকিলোমিটার বিস্তৃত কাজাকিস্তান পৃথিবীর মোট আয়তনের ১.৮% দখল করে রেখেছে। কাজাকিস্তানে গাছপালা কম থাকায় সাধারণত আবহাওয়া শীতল ও শুকনো, তবে পুরোপুরি মরুভূমি নয়।

৮. আর্জেটিনা

মেসি ও ফুটবলের জন্য বিখ্যাত বিশ্বে অষ্টম বৃহত্তম ও দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম দেশ আর্জেন্টিনা। এই দেশের রাজধানীর নাম বুয়েনোস আইরেস। আর্জেন্টিনার আয়তন প্রায় ২.৭৮ মিলিয়ন বর্গকিলোমিটার যা পৃথিবীর মোট আয়তনের ২%। এবং জনসংখ্যা প্রায় ৪ কোটি ৪০ লক্ষ। এছাড়া আর্জেন্টিনার দক্ষিন পশ্চিমে বিখ্যাত আন্দিজ পর্বতমালা ও এন্টার্কটিকা মহাদেশ অবস্থিত। যার কারনে আর্জেন্টিনার জলবায়ুতে কিছুটা বৈচিত্ৰ লক্ষ্য করা যায়। উত্তর অঞ্চলে মৌসুমী বায়ু দেখা গেলেও দক্ষিণ অঞ্চলে অধিকাংশ সময় বরফে ডাকা থাকে।

৭. ভারত

আমাদের দেশ ভারতবর্ষের পরিচয় নতুন করে আপনাদের সঙ্গে বলাই বাহুল্য। তবুও, কাশ্মীর ইস্যু নিয়ে গত শতাব্দীতে ভারতের সীমানা কয়েকবার পরিবর্তিত হয়েছে। কাশ্মীর বাদে ভারতের আয়তন প্রায় ৩.২৯ মিলিয়ন বর্গকিলোমিটার, যা পৃথিবীর মোট আয়তনের ২.৩%। এবং জনসংখ্যা প্রায় ১৩৫ কোটি (আনুমানিক)।  বিশ্বের ৭ম বৃহত্তম ও এশিয়ার অন্যতম অর্থনৈতিক উন্নয়নশীল দেশ ভারত। 

জনসংখ্যায় দ্বিতীয় বৃহত্তমদেশ হলেও সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীন কে খুবই তারাতারি পেছনে ফেলে পৃথিবীর বৃহত্তম জনসংখ্যার দেশ হবে ভারত। তাই জন ঘনত্ব অনেক বেশি। 

তবে ভারতের বৈচিত্র্যের বাহার অতি রঙিন। নানা ভাষা, নানা জাতি, ধর্ম ও সংস্কৃতির মানুষ কিন্ত, দেশ একটি। আপনি কোনো ভারতীয়কে ভারতের বিষয়ে খারাপ কথা বলতে দেখবেন না। 

ভারতের দ্রুততম উন্নয়নশীলতা পুরো পৃথিবীর নজর কেড়েছে, এবং ভারতের ১৩৫ কোটি উপভোক্তার বিশাল খোলা বাজার (open economical environment) প্রত্যেকেই আকৃষ্ট করছে। এবং দিনে দিনে ভারত আরও সমৃদ্ধশালী হয়ে উঠছে।

৬. অস্ট্রেলিয়া

ওশেনিয়ার মহাদেশের সর্ব বৃহৎ ও বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ক্রিকেটে বেশ জনপ্রিয়। অস্ট্রেলিয়া একটি দ্বীপ রাষ্ট্র হলেও অস্ট্রেলিয়ার আয়তনের কারনে আস্টেলিয়াকে দ্বীপ হিসেবে বিবেচনা করা হয় না। আয়তনে প্রায় ৭.৬৯ মিলিয়ন বর্গকিলোমিটার যা ভারতের আয়তনের দ্বিগুনেরও বেশি অস্ট্রেলিয়ার জনসংখ্যা মাত্র আড়াই কোটি (২.৫ কোটি) । এমনকি এখানে মানুষের থেকে ক্যাঙ্গারুর বাস বেশি। পৃথিবীর মোট আয়তনের ৫.২% জায়গা নিয়ে অস্ট্রেলিয়া বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ।

৫. ব্রাজিল

ফুটবলের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য বিশ্বের পঞ্চম বৃহত্তম ও দক্ষিণ আমেরিকার একমাত্র পর্তুগিজভাষী দেশ ব্রাজিল। ব্রাজিলের ভিন্ন সংস্কৃতি ও বিশাল অর্থনীতি ব্রাজিলকে অন্যদের থেকে আলাদা করেছে। ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়া ও প্রধান ভাষা পর্তুগিজ। আয়তনের দিক দিয়ে বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিলের মোট আয়তন প্রায় ৮.৫১৫ মিলিয়ন বর্গকিলোমিটার যা পুরো পৃথিবীর আয়তনের মোট ৫.৭%। এবং জনসংখ্যায় প্রায় ২১ কোটি। তাছাড়াও,  পৃথিবীর সবচেয়ে বড় রেইনফরেস্ট আমাজন জঙ্গলের একটা বড় অংশ ব্রাজিলে অবস্থিত। ও ব্রাজিলের বর্ডার দশটি দেশের সঙ্গে সংযুক্ত। 

৪. চিন

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম, অর্থনীতিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও আয়তনে চতুর্থ বৃহত্তম দেশ চীন বা চায়না। চীন বরাবরই একটু আগ্রাসী মনভাবাপন্ন দেশ। আর দাতে দাত চেপে দারিদ্রতার সঙ্গে লড়াই করার জন্যই একেবারে হতদরিদ্র অবস্থা থেকে আজ পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ হয়েছে চীন। চায়নার রাজধানী বেইজিং এ। চায়না প্রায় ৯.৫৯৬ মিলিয়ন বর্গ বর্গকিলোমিটার জায়গা দখল করে আছে যা পৃথিবীর মোট আয়তনের ৬.৪%। চায়নার জনসংখ্যা প্রায় ১৪০ কোটি চায়নার অবস্থান খুবই বিচিত্র কারণ চীনের উত্তর অঞ্চল খুবই ঠান্ডা এবং দক্ষিণ অঞ্চল মরুভূমি

৩. আমেরিকা

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও অর্থনৈতিক দিক থেকে সবথেকে উন্নত খুবই জনপ্রিয় দেশ আমেরিকা যুক্তরাষ্ট্র আয়তনে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। রাজধানী ওয়াশিংটন, ডি.সি. । আমেরিকার সবচেয়ে বড় শহর নিউ ইয়র্ক এবং আমেরিকা সবথেকে বেশি লোক নিউইয়র্কে বসবাস করে। আমেরিকার আয়তন প্রায় ৯.৮৩৩ মিলিয়ন বর্গ কিলোমিটার যা পৃথিবীর মোট আয়তনের ৬.৫%। এবং জনসংখ্যা প্রায় ৩৩ কোটির মত। 

২. কানাডা

দ্বিতীয় স্থানে আরো একটি জনপ্রিয় দেশ কানাডার অবস্থান কানাডা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডার বিশেষত্ব হলো পৃথিবীর শীতলতম দেশ এটি সঙ্গের বিশাল আয়তন কানাডা প্রতি বর্গ কিলোমিটারে মাত্র চারজন করে বসবাস করেন এবং মোট জনসংখ্যায় মাত্র সাড়ে তিন কোটি লোকের বসবাস তাছাড়া রয়েছে ২ লক্ষ কিলোমিটারেরও বেশি সমুদ্র উপকূল যা পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্র উপকূলে খেতাব অর্জন করেছে কানাডার আয়তন প্রায় 9.9 মিলিয়ন বর্গ কিলোমিটার 

১. রাশিয়া 

রাশিয়া এমন একটি দেশ যার আয়তন পুরো ইউরোপ মহাদেশের থেকেও বেশি যদি চাঁদের সঙ্গে তুলনা করি তাহলে রাশিয়ার আয়তনের চাঁদের আয়তন অনেকটা কাছাকাছি রাশিয়া পৃথিবীর সবচেয়ে বড় অর্থাৎ সর্ববৃহৎ দেশ এবং রাশিয়ার রাজধানী মস্কো শহরে । রাশিয়া আয়তনে প্রায় ১৭.০৯৮ মিলিয়ন বর্গ কিলোমিটার, যা পৃথিবীর মোট আয়তনের ১১% জায়গা দখল করে আছে। এবং জনসংখ্যা মাত্র ১৪ কোটি। রাশিয়া খনিজ সম্পদে ঢাসা। এবং চীনের মত রাশিয়ার বর্ডারও ১৪ টি দেশের সাথে সংযুক্ত।

আপনার মতামত জানতে আমরা আগ্রহী তাই একটি মন্তব্য করুন, যাতে আমরা এই বিষয়ে আপনার মতামত জানতে পারি।

এই নিবন্ধটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করুন  তাঁদের এই বিষয়ের জ্ঞান অর্জনে সহায়তা করার জন্য।

আমাদের fb page এ  follow করুন ও আমাদের সঙ্গে যুক্ত থাকুন।


১টি মন্তব্য

  1. আপনার সাইটটি ভিজিট করে সত্যিই অনেক ভাল লাগল।