If you want to read amazing Facts in english Click here
sponsored

চালক বিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরি হলো চায়নায়


চায়নার সার্চ ইঞ্জিন ও ইন্টারনেট জায়ান্ট বাইডু সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তিতে বেশি করে জোর দিয়েছে। এবং চায়নার উহার শহরের একটি সীমিত পরিসরে বাইডুর  ভাড়া নিতে পারছেন।

৭টা থেকে রাত ১১টার মধ্যে এখন চীনের উহান শহরের মানুষ নিতে পারছেন।
"Techchanch" এর প্রতিবেদন অনুযায়ী আগে এই চালকবিহীন গাড়ি কেবলমাত্র সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শহরে চলাচল করতে পারত।

কিন্ত এখন নতুন পরিকল্পনায় আরও ১০ লাখ গ্রাহককে স্বয়ংক্রিয় রোবোট্যাক্সি ভাড়ার আওতায় আনা সম্ভব হবে। তবে এখনও উহানের নির্দিষ্ট এলাকাতেই সেবা দেওয়া সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

গত আগস্টে বাইদু সম্পূর্ণরূপে চালকবিহীন রোবোট্যাক্সি সেবা চালু করে। যাত্রীদের কাছ থেকে ট্যাক্সির হারেই ভাড়া আদায় করা হচ্ছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এই সেবার অ্যাপ ‘অ্যাপোলো গো’ ৪ লাখ ৪৭ হাজারের বেশি রাইড সম্পন্ন করেছে।

চলতি মাসে যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের লাস ভেগাসে যৌথভাবে পাবলিক ‘রোবোট্যাক্সি’ সেবা চালু করেছিল অনলাইন পরিবহন নেটওয়ার্ক কোম্পানি উবার এবং চালকবিহীন প্রযুক্তি-নির্মাতা মোশনাল।
‘রোবোট্যাক্সি’ মূলত একটি চালক বিহীন গাড়ির সেবা। কোম্পানি দুটি জানিয়েছে, যানবাহনগুলো নিয়ন্ত্রণের জন্য আপাতত অপারেটর থাকছে। তবে আগামী বছরের মধ্যেই জনসাধারণকে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়িতে চড়ার অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে তাঁরা।

আপনার মতামত জানতে আমরা আগ্রহী তাই একটি মন্তব্য করুন, যাতে আমরা এই বিষয়ে আপনার মতামত জানতে পারি।

এই নিবন্ধটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করুন  তাঁদের এই বিষয়ের জ্ঞান অর্জনে সহায়তা করার জন্য।

আমাদের fb page এ  follow করুন ও আমাদের সঙ্গে যুক্ত থাকুন।


Post a Comment

Middle post ad 01