অবাক করা প্রযুক্তি তথ্য | some instresting technology fact


প্রযুক্তির ( Technology ) বিষয়ে মজাদার বাংলা ফ্যাক্ট যা আপনার নতুন বিষয়ে জানার আগ্রহ বাড়িয়ে দেয়। 

প্রযুক্তি,  সদা পরিবর্তনশীল ও খুব দ্রুত উন্নত হয়ে চলেছে। বর্তমান প্রযুক্তি আমাদের ভবিষ্যত কল্পনা করতে সাহায্যে করে।  

কিন্তু আপনি বর্তমান প্রযুক্তির বিষয়ে কতটুকু জানেন ? ও এই আর্টিকেলটি পড়ে নতুন আর কি কি জানতে পারবেন , সেটা মিলিয়ে নেওয়ার সময় এসেছে। 

চলুন প্রযুক্তির নতুন জোয়ারে ভেসে যেনে নেই আর কিছু  প্রযুক্তি সমন্ধিয় মজাদার বাংলা ফ্যাক্ট জেনে নেব। 

আচ্ছা আপনি কি জানেন আপনি ফেসবুকের খুদ (bugs) বের করে টাকা আয় করতে পারেন ? বা আপনাকে যদি বলা হয় অ্যান্ড্রয়েড (Android) এর মানে কি আপনি বলতে পারবেন ? অথবা পৃথিবীতে কত টাকা ডিজিটাল ? (Digital currency)

উত্তর গুলো খুঁজে নিন, আমাদের এই আর্টিকেলে এবং সঙ্গে Google, Apple & Microsoft এর মতো কম্পানির অজানা  মজাদার  তথ্য ও কম্পিউটার,  ইন্টারনেট,  ভিডিও গেম ইত্যাদি বিষয়ে  মজাদার টেকনোলজি ফ্যাক্ট শুরু করছি 

পড়তে থাকুন :


1. Firefox browser এ আসলে কিন্তু কোনো fox (শেয়াল ) নেই 

আমরা একটা সাধারণ ভুল মাঝেমধ্যেই করে থাকি সেটা হল আমরা মনে করি firefox browser এ হয়তো একটা শেয়ালের প্রতিবিম্ব আছে, তবে আসলে ওখানে কোন শেয়ারের ছবি নেই আছে একটি পান্ডার ছবি। ( red panda )

2. প্রথম Apple logo আজকের মতো ছিল না 

বড় যেকোনো সংস্থার ক্ষেত্রে লোগো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আর সংস্থা যদি অ্যপেলের মতো কেউ হয় তবে তো কোনো কথাই নেই। কিন্তু আপনি কি জানেন সর্বপ্রথম অ্যপেল (Apple ) যে লোগোটি ব্যবহার করতো সেটা ছিল কেউ একজন একটি আপেল গাছের নিচে বসে আছেন ও একটি আপেল আর একটু পরেই তার মাথায় পরতে চলেছে।

হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন। অ্যপেলের ( Apple logo ) লোগোটি মূলত  স্যার আইজ্যাক  নিউটন কে শ্রদ্ধা নিবেদনের জন্য বানানো হয়েছিল 1976 সালে।

3. Google ছাগল ভাড়া নিয়েছে

কি ? 

হ্যাঁ গুগল (Google) তাদের অফিসের ঘাস কাটার পরিবর্তে, Google তাদের মাউন্টেন ভিউ সদর দফতরে ঘাস খাওয়ার জন্য ছাগল ভাড়া করে।

একজন পশুপালক ও 200টি ছাগল দিয়ে এই পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

4. রোবট (Robot) এর নামকরণ কিভাবে হলো তার কোনো সঠিক প্রমান নেই

আপনি যদি রোবট (robot) এর আবিষ্কারের ইতিহাসের দিকে তাকান দেখবেন, রোবটের নাম কেন রোবট হলো তার কোনো সঠিক তথ্য বা প্রমান  নেই। তবে মনে করা হয় যে,  "robota" শব্দটি থেকেই এসেছে রোবট শব্দটি। এবং এর মানে অনাধিকার কাজ বা জোরপূর্বক শ্রম। 

1920 সালে প্রথম robot শব্দটি একটি কল্পবিজ্ঞান  বইয়ের পাতায় খুঁজে পাওয়া যায়। 

5. একটা পিয়ানোর থেকেও বড় VCR ভিডিও ক্যামেরা 

1956 সালে যখন প্রথম ভিডিও ক্যামেরা আবিষ্কার হয়, সেটা একটা  পিয়ানোর মতো বড় ছিল।

কত বড় ক্যামেরা কল্পনা করতে পারছেন ?

6. কে বড় Samsung নাকি Apple ?

স্যামসুং এর আত্মপ্রকাশ হয় 1938 সালে 1মার্চ   Lee Byung chul এর হাতে। আর অন্যদিকে অ্যপেলে প্রতিষ্ঠা করেন Steve Jobs ও Steve Wozniak 1এপ্রিল 1976 সালে। সেই দিক থেকে দেখতে গেলে  স্যামসুং অ্যপেল  থেকে পুরো 38 বছর ও এক মাসের বড়।

তবে স্যামসুং প্রথমে একটি মুদি দোকান( grocery store) ছিল।

7. এক পেটাবাইট মানে কত GB?

আমরা সবাই জানি এক GB মানে 1024MB । কিন্তু পেটাবাইট ? সেটা কি ? 

1 পেটাবাইট মানে 1024TB বা টেরাবাইট।

একটা উদাহরণ দিলে আপনি ভালো বুঝতে পারবেন।

 1PB দিয়ে আপনি প্রায় 13 বছরের উচ্চ মানের (hd) ভিডিও রেকর্ড করে রাখতে পারবেন। আপনি যদি পৃথিবীর সমস্ত ভাষার সব বই ইবুক আকারে  রাখতে  চান তবে আপনার মাত্র 50PB স্টোরেজ প্রয়োজন হবে। 

8. ডোমেইন (domain name) বিনামূল্যে পাওয়া যেত !

ডোমেইন নাম  কোনো ওয়েবসাইট বা ব্লগের একটি পরিচয়। সবাই এই নামেই ধীরে ধীরে সেই সাইট কে জানতে থাকে। তাই ডোমেইন নিজের নামে রেজিস্ট্রার করে রাখতে হয় ডোমেইন রেজিস্ট্রারের কাছ থেকে । এবং তার জন্য বার্ষিক কিছু চার্জ দিতে হয়। 

 কিন্তু আপনি কি জানেন 1995 সাল অবদ্ধি ডোমেইন রেজিস্ট্রার ফ্রি বা বিনামূল্যে করা হতো। সাধারন মানুষের মধ্যে অনলাইন মাধ্যম প্রসারিত হওয়ার পর 1996 সাল থেকে এতে বার্ষিক ফি শুরু হয়। 

9. প্রথম হার্ডডিস্ক কত বড় ছিল ?

আরও নির্দিষ্টভাবে, 5 মেগাবাইট ডেটার ওজন এক টন।


 1956 সালে, প্রথম কম্পিউটারে হার্ড ড্রাইভের মতো কিছু ছিল।


 সেই সময়ে, স্টোরেজ ক্ষমতায় এটি একটি বিশাল উল্লম্ফন ছিল, কিন্তু হার্ড ড্রাইভ ধারণকারী ক্যাবিনেটের ওজন 2,200 পাউন্ডের বেশি এবং 5 এমবি ডেটা ধারণ করতে পারে।

আমরা এখানে আরো প্রযুক্তির ফ্যাক্ট  আপডেট করবো। আসা করছি ধিরে ধিরে আমরা 100টি প্রযুক্তির ফ্যাক্ট দিতে সক্ষম হবো খুবই শিগগিরই। তাই বুকমার্ক করতে ভুলবেন না।

কেমন লাগলো আপনার আমাদের প্রতিবেদন ? কমেন্ট করে অবশ্যই জানাবেন। আমাদের facebook page ফলো করতে ভুলবেন না। বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যদি আপনার ভালো লেগে থাকে। আর যেকোনো নতুন পোস্ট বা আর্টিকেল এর ইমেইল নোটিফিকেশন পাওয়ার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন। ক্লিক করার পর আপনার নাম ও ইমেইল দিয়ে সাবমিট করে দেবেন।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ