মানুষের শরীরের বিষয়ে ১০ টি অজানা তথ্য বা ফ্যাক্ট | 10 human body facts in bengali

মানুষের শরীরের বিষয়ে ১০ টি অজানা তথ্য।

মানুষের শরীর নিয়ে বিজ্ঞানের প্রথম থেকেই নানান পরীক্ষা - নিরীক্ষা চলছে। পৃথিবীর অন্য সকল প্রাণীদের থেকে আমরা উন্নত, কম্পিউটারের থেকেও আমাদের মস্তিষ্ক বেশি তাড়াতাড়ি কাজ করে। এই মস্তিষ্কই জগতের নানা উদ্ভাবনের পেছনে রয়েছে। 

অন্যসব প্রাণীদের থেকে শারীরিকভাবে, ও মানসিকভাবে আমরা বেশি উন্নত। আমরা খাবারের স্বাদ বুঝতে পারি, পরিস্থিতি অনুযায়ী নিজেকে পাল্টে ফেলতে পারি, সঠিক জায়গায় নিজের বুদ্ধিমত্তা প্রয়োগ করে বেরিয়ে আসতে পারি। 

তবে এমনও কিছু জিনিস আছে, যা নিয়ে গবেষণা এখনো জারি রয়েছে। 

নিচে আমরা আলোচনা করতে চলেছি মানুষের শরীর নিয়ে ১০টি অজানা ফ্যাক্ট।

1. মস্তিষ্ক

টিভি দেখার সময় মানুষের মস্তিষ্ক যতটা সচল থাকে, ঘুমানোর সময় মানুষের মস্তিষ্ক তার থেকে বেশি সচল থাকে।

2. সত্যি কথা বলা

সত্যি কথা বলা অবশ্যই একটি ভালো অভ্যাস। তবে আপনি কি জানেন, যারা সত্যি কথা বলে, মিথ্যুকদের চেয়ে তারা অনেক বেশি মানসিক ও শারীরিকভাবে সুস্বাস্থ্যের অধিকারী হন।

3. পিকা সিনড্রোম

কিছু মানুষ খাবার নয় এমনও কিছু জিনিস খেতে উদ্ধত হন। যেমন লোহা, চক, মাটি, কাঠ ইত্যাদি। এই খাবার সংক্রান্ত ডিসঅর্ডার কে "পিকা সিনড্রোম"ডিসঅডার বলে ‌।

4. ফুসফুস

প্রতিদিন ২০ লক্ষ লিটার বায়ু আমাদের ফুসফুসে ডুকছে আর বেরোচ্ছে। ফুসফুসের ভেতরের দেয়াল এতটাই বড় যে একটা টেনিস কোর্টের আর্ধেকের সমান।

5. চামড়ার ক্যান্সার

ধূমপান করে ফুসফুসের ক্যান্সারের চেয়েও মানুষ বেশি ক্যান্সার আক্রান্ত হয় রোদে চামড়ায় ট্যান করে।

6. দাঁত 

দাঁত সুস্থ রাখতে দিনে অন্তত দুবার দাঁত মাজা উচিত। তা না হলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে মুখে দুর্গন্ধ হয় ও মারির সমস্যা হয়।

7. হাসি

হাসিখুশি মানুষ বেশি সুস্থ থাকে। হাসলে আমাদের স্ট্রেস হরমনের মাত্রা কমে যায় ও প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

8. দীর্ঘ জীবন

ডান হাতে কাজ করা মানুষেরা বাঁ হাতে কাজ করা মানুষের থেকে দীর্ঘজীবী হন। এছাড়া অনেকেই অবগত নন, সকালে আমাদের উচ্চতায় ১ সেন্টিমিটার বেশি থাকে রাতে তা আবার কমে যায়।

9. ওয়ার্কআউট

'জিমনেসিয়াম' শব্দটি এসেছে গ্রিক শব্দ 'জিমনাজেইম' থেকে। যার অর্থ উলঙ্গ হয়ে কসরত করা। জানেন কি টিভি দেখার থেকে, ঘুমালে আমাদের বেশি ক্যালরি খরচ হয়।

10. মৃত্যু

মৃত্যুর তিন দিন পর, খাবার পচনকারী এনজাইমগুলো আমাদের গোটা শরীর ক্ষয় করতে শুরু করে।

আমরা এখানে আরো  ফ্যাক্ট  আপডেট করবো। আসা করছি ধিরে ধিরে আমরা 100টি  ফ্যাক্ট দিতে সক্ষম হবো খুবই শিগগিরই। তাই বুকমার্ক করতে ভুলবেন না।

কেমন লাগলো আপনার আমাদের প্রতিবেদন ? কমেন্ট করে অবশ্যই জানাবেন। আমাদের facebook page ফলো করতে ভুলবেন না। বন্ধুদের সঙ্গে শেয়ার করুন, যদি আপনার ভালো লেগে থাকে। আর যেকোনো নতুন পোস্ট বা আর্টিকেল এর ইমেইল নোটিফিকেশন পাওয়ার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন। ক্লিক করার পর আপনার নাম ও ইমেইল দিয়ে সাবমিট করে দেবেন।






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ