top 10 most famous drinks in bengali | মজাদার ফ্যাক্ট

পৃথিবীতে অনেক রকমের জল আছে, তেমনি কোমল পানীয়ও আছে আর আজ আমরা জেনে নেব পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় দশটি পানীয় কি কি ?

কি বলছ? বিশ্বাস হচ্ছে না? আচ্ছা শুনে যাও। বিষ্টির জল, ডাবের জল, নাকের জল, চোখের জল, জিবের জল, হুঁকোর জল, ফটিক জল, রোদে ঘেমে জ-ল, আহ্লাদে গলে জ‒ল, গায়ের রক্ত জ‒ল, বুঝিয়ে দিলে যেন জ-ল ‒ কটা হয় ? গোনোনি বুঝি ?      সুকুমার রায়। 


পৃথিবীতে অনেক রকমের জল আছে, তেমনি কোমল পানীয়ও আছে আর আজ আমরা জেনে নেব পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় দশটি পানীয় কি কি ?

এই আর্টিকেলটি লেখা হচ্ছে 12 December 2021 তারিখে। তবে আমরা মনে করি এই লিস্টে খুব সহজে অন্য কোনো পানীয় অদুর ভবিষ্যতে  আসতে পারবে না। 





তবে চলুন শুরু করা যাক :

10 অরেঞ্জ জুস

অরেঞ্জ জুস সাধারণত কমলা লেবুর রস দিয়ে তৈরি করা হয়। আর অরেঞ্জ জুস যেহেতু কমলা লেবু দিয়ে তৈরি তাই ভিটামিন সি অরেঞ্জ জুসে ভরপুর থাকে। 

পৃথিবীতে লক্ষাধিক লোক প্রতিদিন অরেঞ্জ জুস পান করেন, কারন অরেঞ্জ জুসে যে শুধুমাত্র ভিটামিন সি থাকে তাই নয়। এতে আছে ন্যাচারাল গ্লুকোজ যা আপনার সারাদিনের শক্তির জোগান দিতে সক্ষম। এবং এই কারণই অনেক পুষ্টিবিদ (Nutritionist) সকালের খাবারে অরেঞ্জ জুস রাখার কথা বলে থাকেন। আর এই কারনেই অরেঞ্জ জুস পৃথিবীর জনপ্রিয় পানীয় এর তালিকায়  দশম স্থানে অবস্থান করছে। 

9 দুধ

দুধের পুষ্টিগুন নতুন করে বাঙালির কাছে বর্ণনা করার দরকার পরে না। শিশু ও বয়স্ক মানুষের জন্য দুধ অত্যন্ত উপকারী। দুধে আছে প্রচুর পরিমাণে প্রোটিন , ক্যালসিয়াম, ভিটামিন বি, ভিটামিন ডি, ফসফরাস ও পটাসিয়াম। সাধারণত আমরা দুধের জোগান পাই গরু, মোষ ও ছাগলের থেকে। তবে গরুর দুধ সব থেকে জনপ্রিয়। কারন গরুর দুধ  সহজে উপলব্ধ ও হজম সাদ্ধ।

আর এই সব কারণই পুরো পৃথিবীতে জনপ্রিয় পানীয় এর তালিকায় নবম স্থান অধিকার করে রেখেছে দুধ।

8 কোকা কোলা

হ্যাঁ, একটু অবাক লাগলেও এটাই সত্যি। কোকা কোলা অষ্টম জনপ্রিয় পানীয় এর স্থান দখল করে রেখেছে। 

কেন ? কারন কোকা কোলার কাছে আছে দুশোর ও বেশি  এর ব্রান্ড। এর মধ্যে আছে কিছু ফ্রুট জুস ব্রান্ড যেমন Minute Maid। আছে বিশ্বক্ষ্যাত কিছু  কোমল পানীয় এর ব্রান্ড যেমন Sprite, coca-cola পুরো পৃথিবীতে দাপিয়ে ব্যাবসা করছে। অবশ্যই তার জন্য তাদের গুণগত মান ঠিক রাখতে হয়েছে। কিন্ত আপনি কি জানেন "কোকা কোলা শুধুমাত্র 2021 সালেই 20 হাজার কোটি টাকার বিজ্ঞাপন প্রচার করেছে বিশ্বব্যাপী। আর কিছুটা বিজ্ঞাপনের চটকেও তাদের বিক্রি প্রসারিত হয়েছে। বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন।

 আর এই কারনেই কোকা কোলা জনপ্রিয়তার দিক থেকে অষ্টম স্থানে অবস্থান করছে।

7 ওয়াইন (wine)

ওয়াইন একটি অ্যালকোহলিক পানীয়। ওয়াইন সাধারণত আঙুর ফলের দ্বারা উৎপন্ন করা হয়। ওয়াইন দুই রকমের হয়। একটি অ্যালকোহলিক ও একটি নন অ্যালকোহলিক।  এবং পাঁচটি  রঙে পাওয়া যায়। লাল , সাদা, গোলাপী, সচ্ছ এবং ধুসর।  এর মধ্যে লাল ওয়াইন (red wine) বহুল প্রচলিত। অনেক সময় বিভিন্ন চার্চ বা গির্জায় red wine উৎসর্গ করা হয়। এবং সব ধরনের ওয়াইন বিশ্বব্যাপী মানুষ অত্যন্ত আনন্দের সঙ্গে পান করছেন। ওয়াইন আমাদের স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভালো নয়। বেশি পরিমাণে বা নিয়মিতভাবে ওয়াইন পান করলে লিভারের সমস্যা দেখা দিতে পারে। তবে কিছু উপকারিতাও আছে ওয়াইন এ । ওয়াইনে আছে অ্যান্টিঅক্সিজেন যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এবং সর্বাপেক্ষা লাল ওয়াইন ( red wine ) এ অ্যান্টিঅক্সিজেন বেশি থাকে।

আর এই কারনেই ওয়াইন এত জনপ্রিয় ও পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় দশটি পানীয়র মধ্যে সপ্তম স্থানে রয়েছে। 

6  ভদকা vodka 

মানুষ জানি না কেন দুধের থেকেও vodka বেশি পছন্দ করছে আজ কাল ? বেশিরভাগ মানুষই vodka কি জানেন, তবুও আমরা বলছি।

Vodka একটি পানীয় যা জল ও ইথানল অ্যালকোহল দ্বারা তৈরী করা হয়। vodka অনেকগুলি flavor এ পাওয়া যায়,  আপেল, স্ট্রবেরি, আনারস ইত্যাদি। আর টিন এজার বা কম বয়সী যুবক যুবতীরাই vodka এর প্রধান ক্রেতা। 

 পূর্ব ইউরোপ ও আমেরিকায় vodka  খুবই প্রচলিত ।

তবে, প্রত্যেক ভালো জিনিসের যেমন কিছু খারাপ দিক থাকে, তেমনি প্রত্যেক খারাপ জিনিসেরও নিশ্চয়ই কিছু ভালো দিক থাকবে। হ্যাঁ আপনি ঠিকই আন্দাজ করেছেন। 

vodka এর কিছু উপকারিতাও আছে। যেমন vodka রক্ত প্রবাহ বা সঞ্চালন বৃদ্ধি করে আপনাকে রক্ত জমাট বাঁধা, স্ট্রোক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার রোগ থেকে নিরাপদ রাখে।এটি আপনার কোলেস্টেরলের মাত্রা উন্নত করে। এবং vodka তে থাকা কিছু উপাদান আপনার মন ও মস্তিষ্ক শান্ত করে। তবে পরিমিত পরিমাণে ও মাঝে মধ্যেই  vodka পান করা উচিত। 

5 এনার্জি  ড্রিঙ্কস (energy drinks)

কিছুটা জল একটু চিনি বা সুইটনার, আর একটু ক্যাফেইন। আপনার এনার্জি ড্রিঙ্কস তৈরি। বিজ্ঞাপনের দ্বারা প্রভাবিত হয়ে প্রচুর মানুষ এইসব অস্বাস্থ্যকর পানীয় পান করছে। এনার্জি ড্রিঙ্কসে ক্যাফেইন থাকায় আমাদের সাময়িক একটা শারীরিক ও মানসিক শক্তি অনুভব হয়, যা দীর্ঘস্থায়ী নয়। এনার্জি ড্রিঙ্কস প্রস্তুতকারী প্রতিষ্ঠান গুলির উপর অনেক আরোপ আনা হলেও এখনো অবধি কোনো আরোপই প্রমাণিত নয়।

কিন্তু মানুষ এতো কিছু জানার পরও কেন এইসব অস্বাস্থ্যকর এনার্জি ড্রিঙ্কস পান করেন তা আমার বোধগম্য নয়।  আমাদের আপনাকে একটি পরামর্শ আপনি চাইলে আখের রস খেতে পারেন উপকার পাবেন।  

তবে এতো কিছুর পরও  জনপ্রিয় পানীয় এর তালিকায় এনার্জি ড্রিঙ্কস পাঁচ নম্বরে আছে ।

4 স্যুপ (soup)

স্যুপ সাধারণত জল ও বিভিন্ন সব্জি দিয়ে তৈরি করা হয়। তবে  চিকেন স্যুপ , মাটন স্যুপ , বিফ স্যুপ , টমেটো স্যুপ, ভেজিটেবল স্যুপ, মাসরুম স্যুপ ইত্যাদি ইত্যাদি নানা রকম ভাবে বানানো যায়। আজকাল অনেকের মধ্যেই ওজন নিয়ে চিন্তা থাকে, আর স্যুপ আমাদের ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্যে করে।

আর যেহেতু স্যুপ তৈরি হয় বিভিন্ন ধরনের সব্জি ও মাংস দিয়ে তাই সেই সব জিনিসের উপকারিতাও সরাসরি আমরা স্যুপের থেকেই পেয়ে যাই। স্যুপ বেশিরভাগ মানুষই গরম খেতে পছন্দ করেন, তবে ঠান্ডাও খাওয়া যায় 

তবে স্যুপ ও স্টু এর মধ্যে গুলিয়ে ফেলবেন না যেন, স্যুপ হলো পানীয় আর স্টু খাদ্য। 

আর তাই বিভিন্ন ধরনের স্যুপই হলো আমাদের জনপ্রিয় পানীয় এর তালিকায় চতুর্থ। 

3 বিয়ার (beer)

বিয়ার হলো বিশ্বের তৃতীয় সর্বাধিক জনপ্রিয় পানীয়। হয়তো পৃথিবীর সবচেয়ে প্রাচীন পানীয় ও হতে পারে। 

বিয়ার ও একধরনের অ্যালকোহলিক পানীয়। তবে বিয়ারে অ্যালকোহলের পরিমাণ পাঁচ থেকে সাত শতাংশ থাকে।তাই তুলনামূলক কম শক্তিশালী (strong)।  বিয়ার বিভিন্ন শস্য যেমন গম, বার্লি , চাল ও ভুট্টা  তৈরি করা হয়। এবং শনি ও রবিবার বিয়ার বিক্রি অনেকটাই বৃদ্ধি পায়।

2 কফি ( coffee)

কফি আমাদের লিস্টের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় পানীয়। কফি বিনের গুরোকেই কফি বলে। এবং কফি যেকোনো মুদি দোকানে অনায়াসেই পাওয়া যায়।   national coffee association এর সমীক্ষা অনুযায়ী বিশ্বের প্রায় 85 শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের জীবনে একবার না একবার কফি খেয়েছেন ।

 তবে কফি তৈরি অতটাও সহজ নয়। কফি গাছের সঠিক যত্ন নিতে হবে, তার পর গাছে ফুল থেকে ফল হবে । প্রথমে ফলের রঙ সবুজ থাকে তারপর আস্তে আস্তে লাল রঙ ধারণ করে। ফলের রঙ যখন লাল হয়ে পেকে যায়, তখন ফল পেড়ে তার থেকে বীজ আলাদা করে নিয়ে শুকাতে হয়, এবং তাঁর ও পরে সেই বীজ গুলো গুড়ো করে বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে বাজারজাত করা হয়। 

কফির উপকারিতাও অনেক। অ্যান্টিঅক্সিজেন আছে ।প্রাকৃতিক  ক্যাফেইন আছে,  যা আপনাকে চনমনে ও এনার্জিটিক থাকতে সাহায্যে করে। 

কিন্তু সেরা কে ? 

1 চা (tea) 

ভারত বাংলাদেশ চায়না ইত্যাদি দেশ চা উৎপাদনে অনেক এগিয়ে। আমরা বাঙালিরা চা খাওয়ার অভ্যাস ইংরেজদের থেকে রপ্ত করেছি। আর একমাত্র চা এমন পানীয় যেটা সচরাচর প্রায় প্রত্যেকেই বাড়িতে , রকে বা পাড়ার মোড়ে দাঁড়িয়ে প্রতিদিনই পান করে থাকি। এমনকি লকডাউনে পুলিশের লাঠির বাড়ি উপেক্ষা করে অনেকে চা খেতে যেতে পারেন এমন উদাহরণ ও আছে। বানানো যেমন সহজ খাওয়াটাও মজাদার। 

চা অনেক রকমের হয়,  যেমন দুধ চা, লেবু চা, মসলা চা, গ্রিন টি, ব্লাক টি ইত্যাদি ইত্যাদি। 

চা পান করা একটা স্বাস্থ্যকর অভ্যাস। তবে বেশি কোনো কিছুই ভালো নয়। 

আর আমাদের জনপ্রিয় পানীয় এর তালিকায় প্রথম স্থান অধিকার করে রেখেছে আমাদের প্রিয় চা।

Bonus 

তবে অনেকেই বলবেন যে জল কেন সেরা দশে নেই ? কারন আমরা জলকে এই তালিকায় অন্তর্ভুক্ত করছি না। আমরা মনে করি জল জীবনধারণের একটি উপাদান এবং বেঁচে থাকার জন্য জল পান করা বাধ্যতামূলক। উপরের যেকোনো পানীয় আপনি না খেয়ে থাকলেও জল আপনাকে অবশ্যই পান করতেই হবে।

তবে আপনি চাইলে জলকে সবচেয়ে জনপ্রিয় বলতেই পারেন। তখন প্রত্যেকেই এক ধাপ নিচে দেখানো হবে। 

১টি মন্তব্য

  1. Nice