ভারতীয় রেল (indian railways) সম্পর্কে 10টি আকর্ষণীয় তথ্য যা আপনি সম্ভবত জানেন না

10 amazing facts about indian railways


আমরা ভারতীয়রা indian railways মজা ভরপুর উপভোগ করি। খুবই কম দামে এমন পরিবহন ব্যবস্থা যা আপনাকে দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যেতে পারে  আপনি দুটি খুঁজে পাবেন না। আর লকডাইনে local train বন্ধ থাকায় কত সাধারণ জীবন যাপন ব্যাহত হয়েছে, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। তার মানে rail এর গুরুত্ব  আমাদের জীবনে অপরিসীম। 
কিন্তু indian railways আমাদের পরিষেবা দিতে দিতে এবং পরিষেবা আরও উন্নত করতে করতে তৈরি করে ফেলেছে অনেক রেকর্ড যা সহজে ভাঙবে না। আজ আমরা জেনে নেব Indian railways কিছু মজাদার facts যা আপনাকে একদিকে নতুন কিছু জানার আনন্দ দেবে এবং আপনি অবাক ও হবেন। 
চলুন তাহলে শুরু করা যাক। 




1. গোরখপুর হল বিশ্বের সবথেকে দীর্ঘ  প্ল্যাটফর্ম  যার দৈর্ঘ্য প্রায়  4,483 ফুট৷

 

2. আপনি ভারতীয় রেলের মাসকট কে  অনুমান করতে পারেন? আচ্ছা আমি বলছি, তিনি হলেন ভোলু, পাহারাদার হাতি। নিচে তার একটা ছবি দেওয়া হলো।




3. 16ই এপ্রিল 1853 সালে, প্রথম যাত্রীবাহী ট্রেন বোম্বে এবং থানের মধ্যে চলে।

4. হাওড়া-অমৃতসর এক্সপ্রেসের সর্বাধিক সংখ্যক হল্ট রয়েছে মোট 115টি হল্ট।

5. ভারতের সবচেয়ে ধীরগতির ট্রেন  মেট্টুপালায়ম-উটি নীলগিরি প্যাসেঞ্জার যা 10 কিলোমিটার বেগে চলে এবং সবচেয়ে দ্রুত গতির ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস  যা 180 কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে চলতে পারে।

6. ভারতের ওড়িশায় আছে Indian railways সব থেকে ছোটো নামের একটি স্টেশন যার নাম IB । আর সব থেকে বড় নামের স্টেশন আছে তামিল নাড়ু রাজ্যে। যার নাম Sri Venkatanarasimharajuvaripeta । স্টেশনের নামটি আপনি কমেন্টস করে জানান। আমি তো উচ্চারণ করতে পারছি না।

7. ভারতীয় রেল  বিশ্বের অষ্টম বৃহত্তম নিয়োগকর্তা। প্রায় 13 লক্ষ লোক কাজ করে Indian railways এ । এটা সত্যিই অবিশ্বাস্য! 

8. লর্ড ডালহৌসি ভারতীয় রেলের জনক হিসাবে পরিচিত। তিনি 1843 সালে প্রথম ভাবেন ভারতে একটা সুন্দর পরিবহন মাধ্যম তৈরি করা উচিত। এবং 1847 সালে যখন লর্ড ডালহৌসি ভারতের গভর্নর জেনারেল হয়ে আসেন তখন তিনি আবার railways বিস্তারের প্রস্তাব দেন। এবং 1849 সালে প্রথম পরীক্ষামূলক ভাবে কলকাতা থেকে মুম্বাই অবধি চালানো হয়।  লর্ড ডালহৌসিকে Indian railways জনক ও বলা হয়। 

 9. ভারতের প্রথম রেলমন্ত্রী ছিলেন জন মাথাই।

10. আসামের ব্রহ্মপুত্র নদীর উপর বগিবিল সেতুটি ভারতের দীর্ঘতম রেল-কাম-সড়ক সেতু।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ