COVID-19 টীকাকরণের পর কি করবেন এবং কি করবেন না জেনে নিন | fanfact.in

অনেকেই বিভিন্ন রকম গুজবে কান দিচ্ছেন এবং ভুল কাজ করে ফেলছেন।

 

COVID-19 টীকাকরণের পর কি করবেন এবং কি করবেন না

জেনে নিন চটজলদি 
Photo by SHVETS production from Pexels


1918-20 সালের স্পেনিস ফ্লু এর মতো covid-19 মহামারীর দ্বিতীয় ঢেউ প্রথম ঢেউ এর তুলনায় বেশী বিপদজনক ছিল। তবে লোক সংক্রমণ থেকে বাঁচার জন্য যথেষ্ট সাবধানতা এবং বিধি-নিষেধ পালন করছেন।  ভারত সরকারের বহু প্রতীক্ষিত আমাদের covid ভ্যাকসিন নিয়ে এসেছে, এবং আমরা এই সংকটময় পরিস্থিতিতেও একটু আশার আলো দেখতে পাচ্ছি। ধীরে ধীরে কোটি কোটি লোকের যখন ভ্যাকসিন হচ্ছে তখন অনেকেই বিভিন্ন রকম গুজবে কান দিচ্ছেন এবং ভুল কাজ করে ফেলছেন। তাই আমরা আজ আপনাদের জানাবো যে,

ভ্যাকসিন নেওয়ার পর আপনার কি কি করা উচিত এবং কি কি করা একদমই উচিত নয়।

  কি কি করা উচিত। 

অনেক করে জল পান করুন 

আপনার টিকাকরণ এর আগে এবং পরে শরীরকে হাইড্রেট রাখতে হবে। এটা খুবই জরুরী টিকার সবথেকে বেশি সাইডএফেক্ট যেটা ধরা পড়েছে, সেটা হলো গা ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা, আর জ্বর ইত্যাদি।  যদি ঠিকভাবে আপনি হাইড্রেট থাকেন তাহলে আপনার ওই সব সাইডএফেক্ট এর প্রভাব তুলনামূলক কম পড়বে। আর তার থেকে আপনার সমস্যাটা অনেক কম হবে।

ভালো এবং সুষম আহার গ্রহণ করুন

 বিভিন্ন সাইডএফেক্ট থেকে বাচতে হলে আপনাকে সুষম আহার গ্রহণ করতে হবে। যেমন সবুজ সব্জি, হলুদ, রসুনের মতো শক্তিশালী খাবার যেগুলি পুষ্টিগুণে ভরপুর, আর শরীরে রোগ প্রতিরক্ষা ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই ধরনের সমস্ত জিনিস আপনার খাবারে রাখুন। ডিম, দুধ, ডাবের জল বা হালকা তরল জাতীয় কিছু, বিভিন্ন সবজির স্যুপ ইত্যাদি  এগুলি আপনার প্রথম দু-তিনদিন খাওয়া উচিত।  আপনি ভিটামিন-সি সম্পন্ন মুসুম্বি লেবুও খেতে পারেন।

 অবশ্যই সাত-আট ঘণ্টা ঘুমাবেন

 আপনি যখন টিকা নেন তখন আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সাময়িকভাবে কমে যায়। তাই ডাক্তাররা সুপারিশ করেন, যে যারা ভ্যাকসিন নিচ্ছেন তারা যেন অন্ততপক্ষে 7 থেকে 8 ঘণ্টা ঘুমান। কারণ ঘুমের ঘাটতির কারণে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আরও কমে যেতে পারে । আপনার  রক্তচাপ বেড়ে যেতে পারে আর সঠিক পরিমাণে ঘুমানোর ফলে আপনার শরীর অনেক রিলাক্স ফিল করবে।আর এমন সিস্টেম তৈরি করবে যে আপনার  রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে অনেক সহযোগিতা করবে।

সাধারন হালকা কিছু ব্যায়াম বা শারীরিক গতিবিধি করা

আপনার শরীরের কথা শুনুন। সাধারণত টিকা নেওয়ার পর আপনার জিম বা ভারী ব্যায়াম কিছুদিনের জন্য বন্ধ রাখা উচিত। তবে আপনি হালকা-পাতলা ব্যায়াম বা সামান্য হাঁটাচলা অবশ্যই করতে পারেন। যদি একান্তই আপনার জিমে যেতেই হয় তবে একটু হালকা ব্যায়াম করবেন।

আপনি যদি স্টেরয়েড বা রক্ত পাতলা করার ওষুধ  ব্যবহার করেন তবে, অবশ্যই টিকা নেয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন

স্টেরয়েড এবং রক্ত ​​পাতলা করার ওষুধ যে ব্যক্তিরা ব্যবহার করছেন, তাদের প্রতিকূল পার্শ্বপ্রতিক্রিয়া রোধ করতে টীকাগ্রহনের  দুই দিন আগে এবং টীকাগ্রহনের পরের  দুই দিনের  জন্য তাদের ওষুধ বন্ধ করতে পারেন।  যদি কেউ ভ্যাকসিন থেকে অ্যানাফিল্যাকটিক শক পেয়ে থাকেন, তাহলে তাদের উচিত তাদের ডাক্তারকে জানানো এবং আরো সতর্ক হওয়া।

কোভিড সুরক্ষা বিধি সঠিকভাবে পালন করুন 

কোভিড-19  সুরক্ষা বিধি ভ্যাকসিন নেওয়ার আগে যেরকম আপনি মেনে চলছিলেন, টিকাকরণের পরেও সেরকম ভাবেই আপনি মাক্স পড়বেন, নিয়মিত হাত ধোবেন আর নিজস্ব ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন। শারীরিক দূরত্ব বজায় রাখবেন এবং ভীড় জায়গা থেকে নিজেকে সরিয়ে রাখবেন। ভ্যাকসিন নেওয়ার পরে সাধারণত বেশিরভাগ লোকেই কোভিড সুরক্ষা বিধি ঠিকঠাকভাবে পালন করে না। এটা একটা অনেক বড় ভুল।

 সূচ ফোটানোর ব্যথা কম করার জন্য, টীকাগ্রহনের পর  আপনি ঠান্ডা এবং ভেজা কাপড় অথবা কিছুটা বরফ  ও লাগাতে পারেন। অথবা ব্যথা কমানোর জন্য আপনি হালকা হাত নাড়াচাড়া করতে পারেন। যদি জ্বর হয় তবে অবশ্যই প্যারাসিটামল ট্যাবলেট খেতে পারেন।

টিকা গ্রহণকারী মায়েরা বাচ্চাদেরকে অবশ্যই নিজের দুধ পান করাবেন । কোভিড-19  টিকাকরণে আপনার শরীরে উৎপন্ন এন্টিবডি আপনার  দুধের মাধ্যমে আপনার শিশুর কাছে পৌঁছাবে, এবং শিশুকে কোভিড-19 ভাইরাস থেকে সুরক্ষা দেবে। গর্ভবতী মহিলারাও কোভিড-19 ভ্যাকসিন নিতে পারেন এটি ভারত সরকার এবং হু দ্বারা অনুমোদিত।

   কি কি করা উচিত নয়। 

 মদ্যপান এবং ধূমপান করা থেকে বিরত থাকুন

হ্যাঁ এটা ঠিক যে এখনো পর্যন্ত বৈজ্ঞানিকভাবে কোন প্রমাণ পাওয়া যায়নি যে টীকাকরণের পর মদ্যপান বা ধূমপান আপনার স্বাস্থ্যের জন্য সমস্যা তৈরি করতে পারে। তবে মদ্যপান এবং ধূমপান স্বাস্থ্যের জন্য সাধারণ অবস্থাতেই ক্ষতিকারক, তাই টিকা দানের পর সেটা আরো বেশি ক্ষতিকারক হবে এটাই স্বাভাবিক। যত তাড়াতাড়ি সম্ভব মদ্যপান এবং ধূমপান পরিত্যাগ করুন এবং সুস্থ এবং স্বাভাবিক জীবনযাপন করুন।

 এটা কখনই ভাববেন না যে covid vaccine এর পর আপনি covid-19 থেকে পুরোপুরি সুরক্ষিত

পৃথিবীতে এখনো কোন ভ্যাকসিন তৈরি হয়নি যেটা আপনাকে covid-19 থেকে 100% সুরক্ষা দেবে। বেশিরভাগ ভ্যাকসিন  70 থেকে 90 শতাংশ সুরক্ষা দেয়। তারপরও কিছুটা ফাঁক তো থেকেই যায় তাই না। তার জন্য এটা কখনই ভাববেন না যে, আপনি ভ্যাকসিন  নিয়েছেন মানে আপনি covid-19 থেকে 100% সুরক্ষিত। ভ্যাকসিন  নেওয়ার পরও আপনার করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও থেকেই যায়।

টিকা গ্রহণের পর যদি আপনার covid-19 এর লক্ষণ গুলি অনুভব হয়, তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। দেরি করবেন না, মনে রাখবেন covid-19 ভ্যাকসিন কমপ্লিট করার পর আপনার 70 থেকে 90 শতাংশ সুরক্ষা হয় । ভ্যাকসিন দেওয়ার সাথে সাথেই কিন্তু 70-100% সুরক্ষা হয় না।  সাধারণত হাত পা ব্যাথা, দুর্বলতা এগুলি দু-তিন দিন পর ঠিক হয়ে যায়। যদি তারপরও ঠিক না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন। অথবা সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া যদি অন্য কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া হয় বা কোন এলার্জি সিস্টেম ধরা পড়ে তবে ডাক্তারের পরামর্শ অবশ্যই নেবেন।

টিকা নেওয়ার পর কম করে দু তিনদিনের জন্য ভারী কাজ করা বন্ধ রাখুন

 সাধারণত টিকা নেওয়ার পর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়। সেগুলো থেকে আপনার শরীরকে পুরোপুরিভাবে সুস্থ হওয়ার জন্য অন্তত দু তিনদিন সময় দিন। ভারী কাজটা দু-তিন দিন পর থেকেই না হয় করবেন।

 অন্য অত্যাবশ্যক টিকা মিস করবেন না। যদি আপনার অন্য কোনো অত্যাবশ্যকীয় টিকা থাকে এবং যদি covid-19 ভ্যাকসিন সেই সময় চলে আসে তবে অন্য ভ্যাকসিন  গুলি মিস করবেন না।covid-19 টীকা এবং অন্যান্য টীকা আপনি চাইলে একসাথেও নিতে পারবেন। তবে অবশ্যই টিকাদানকারী ডাক্তারের সাথে পরামর্শ করে নেবেন।


 আরো জানার জন্য data source :  এ যান
post disclaimer

ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন।

১টি মন্তব্য

  1. খুব সুন্দর ও দরকারি একটি পোস্ট