শ্যাম্পুর ইতিহাস ও উৎস

 শ্যাম্পুর ইতিহাস কী? শুনেছি, শ্যাম্পুর উৎস নাকি ভারতবর্ষ - এটা কতটা সত্যি?


প্রথমেই ধন্যবাদ জানাতে হয় বাঙালি উদ্যোক্তা শেখ দীন মুহাম্মদ কে। কারন তিনিই সর্বপ্রথম কলকাতার চ্যাম্পি বা মাথা ম্যাসাজ কে আধুনিকীকরণ করার কথা ভেবেছিলেন ও অনেকটা করেও ছিলেন।

মূল প্রশ্নে আসা যাক,

শ্যাম্পুর ইতিহাস কী? শুনেছি, শ্যাম্পুর উৎস নাকি ভারতবর্ষ - এটা কতটা সত্যি?

হ্যাঁ একশোভাগ সত্যি।

শুরু থেকে শুরু করেছি,

প্রাচীন ভারতে শ্যাম্পু জাতীয় দ্রব্য চুলে ব্যবহার করা হতো বেশিরভাগ সময় মূনিঋষিদের সান্নিধ্যে থেকেই করা হতো। তাতে আমলকী, ক্ষুণ ও বিবিধ বীরুৎ এবং ভেষজ জাতীয় উদ্ভিদের ব্যবহার করে তার থেকে তা প্রস্তুত করা হতো এক প্রকারের রস বা ওই জাতীয় কোনো কিছু । তারপর সেই রস হাতে করে অনেকটা আজকের দিনে মাথায় তেল মাখার মতো করে মাখা হতো এবং কিছুক্ষণ পর মাথা ধুয়ে নেওয়া হতো।



আসলে এই প্রক্রিয়ার নাম ছিল চ্যাম্পি । আর এই চ্যাম্পি থেকেই আজকের শ্যাম্পু শব্দটির উৎপত্তি।

তারপর ,

১৭৬২ সালের দিকে শেখ দীন মুহাম্মদ এই প্রক্রিয়া এবং চ্যাম্পি শব্দটির সঙ্গে ব্রিটিশদের পরিচয় করিয়ে দেন। ১৮০০ শতকের শুরুর দিকে চ্যাম্পি ইংরেজ সমাজে অনেকটা প্রচলিত হয়ে পরে এবং ইংরেজি উচ্চারণের কারনে এখন চ্যাম্পু নামে পরিচিতি লাভ করে।

পরবর্তীতে শেখ দীন মুহাম্মদ তার স্ত্রীকে সঙ্গে নিয়ে একসাথে লন্ডনে "মোহাম্মদ'স স্টিম অ্যান্ড ভ্যাপোর সি ওয়াটার মেডিকেটেড বাথস" নামে ইংল্যান্ডের ব্রাইটনে একটি পার্লার খোলেন। এবং চ্যাম্পু আরো প্রসিদ্ধি লাভ করে।

ততদিনে চ্যাম্পি কলকাতায় ও প্রচলিত হয়ে পরে। এবং যুগের সাথে তাল মিলিয়ে চলতে চলতে চ্যাম্পু হয়ে যায় শ্যাম্পু আর ধীরে ধীরে বিভিন্ন কসমেটিক্স উৎপাদনকারী কোম্পানী আরো এগিয়ে এসে আমাদের হাতে তুলে দিচ্ছে আমাদের পছন্দের শ্যাম্পু। 

আজকের দিনে শ্যাম্পু 

শ্যাম্পু সাধারণ আমরা আমাদের চুল কে পরিষ্কার এবং নমনীয় করতে ব্যবহার করি। 
এখন বিভিন্ন ধরনের শ্যাম্পু আমাদের হাতের নাগালে চলে এসেছে, যেমন  " পেট শ্যাম্পু " আমরা আমাদের পোষ্য যেমন কুকুর বিড়ালের শরীরের ময়লা পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারি। " বেবি শ্যাম্পু " বিশেষভাবে শিশুদের জন্য তৈরী।  এবং কন্ডিশনিং যেটি শ্যাম্পু র ই উন্নত রুপ। 

শ্যাম্পুর আধুনিক ইতিহাস (1900-1990)

আধুনিক শ্যাম্পু আবির্ভাবের আগে, মানুষ সাধারণত ব্যক্তিগত যত্নের জন্য সাবান ব্যবহার করতো। যাইহোক, সাবান চোখে জ্বালা এবং খোলা জলের সঙ্গে অসঙ্গত ছিল এবং  সাবান চুলের উপর একটি নিস্তেজ এবং রুক্ষ প্রতিফলন ছেড়ে দেওয়াটাও একটা বিরাট বড় অসুবিধা ছিল। 1930-এর দশকের প্রথম দিকে, প্রথম কৃত্রিম উপায়ে  ডিটারজেন্ট শ্যাম্পু চালু করা হয়, যদিও এটি এখনও আজকের দিনের মতো হয়নি, তবুও আগের থেকে অনেক বেশি উৎপাদন কম খরচ এবং ক্রেতার চাহিদার কারণে সবাই এই দিকেই ঝাঁপিয়ে পড়েন। ১৯৬০-এর দশকে আমরা আজকে যে প্রযুক্তি ব্যবহার করি সেইরকম শ্যাম্পু ধীরে ধীরে বাজারে আসতে শুরু করে । 

বছরের পর বছর ধরে, শ্যাম্পুর অনেক উন্নতি করা হয়েছে। নতুন ডিটারজেন্ট চোখ এবং ত্বকের কম ক্ষতিকর  এবং উন্নত স্বাস্থ্য এবং পরিবেশগত গুণাবলী প্রদান করা হয়েছে । এছাড়াও, উপাদান প্রযুক্তি উন্নত হয়েছে, শ্যাম্পুর মধ্যে হাজার হাজার উপকারী উপাদান অন্তর্ভুক্ত করতে আজ আমারা সক্ষম।
 তো এই  শ্যাম্পু র ইতিহাস। কমেন্টস করে জানান কেমন লাগল আপনার এই শ্যাম্পু র ইতিহাস। 

একটি মন্তব্য পোস্ট করুন