আঙ্গুর ফলের সাতটি মজাদার ফ্যাক্টস্ | fanfact.in

আঙুরফলের সাতকাহন

আঙ্গুর ফলের সাতকাহন

1. আঙ্গুর ফল আমার অত্যন্ত প্রিয় একটি ফল। আঙ্গুর ফল নিশ্চয়ই আপনিও ভালোবাসেন ? 

কিন্তু জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত আঙ্গুর ফল সমন্ধে আমরা কতটুকুই বা জানি! আঙ্গুর ফল সাধারণত চারটি উপায়ে আমরা ব্যবহার করে থাকি। 

  • কাচা অবস্থা 
  • ওয়াইন ( এক প্রকার সুরা)
  • ড্রাইফ্রুড অর্থাৎ কিসমিস
  • জুস

কিন্তু আপনি কি জানেন পৃথিবীতে মোটামুটি ৬০ টিরও বেশি প্রজাতির  আঙ্গুর পাওয়া যায়। এবং তাদের ৮ হাজারের মতো প্রকারভেদ (জাত) রয়েছে। 


2. আচ্ছা আট হাজার প্রকারভেদ ঠিক আছে । কিন্তু আমি যদি বলি সারা বিশ্বে সাতটি ভিন্ন রঙের  আঙ্গুর আছে

হ্যাঁ ঠিকই বলছি সাধারণত  লাল, সবুজ, সাদা, কালো, বেগুনি, নীল এবং সোনালি এই সাত রঙের আঙ্গুর আপনি দেখতে পাবেন।

3.   ওয়াইন হলো খুবই জনপ্রিয় এবং  ব্যয়বহুল সুরা। ওয়াইনে কিছু ঔষধিগুন ও আছে। বলা হয়  ওয়াইন যত প্রাচীন তত ভালো। কিন্তু বেশিরভাগ ওয়াইন আঙ্গুর দিয়ে তৈরি করা হয় এটা কি আপনি জানেন ? ও আচ্ছা জানেন। 

কিন্তু আঙ্গুর দিয়ে ওয়াইন সেই ৫০০০BC মানে প্রায় সাত হাজার বছর আগে থেকেই তৈরী করা হচ্ছে । এটা কি আপনি জানতেন  ?

4. আট কোটি ম্যাট্রিক টন !

হ্যাঁ প্রতিবছর বিশ্বে প্রায় আট কোটি ম্যাট্রিক টন আঙ্গুর উৎপাদন হয়। আর তার সিংহভাগই চিন উৎপাদন করে।  সারা বিশ্বের প্রায় 17% আঙ্গুর চায়না যোগান দেয়। তারপরই আছে  ইতালি আর ইতালিতে মোটামুটি 11% আঙ্গুর উৎপাদন হয়। আচ্ছা তৃতীয় স্থানে কে রয়েছে আপনি কি জানেন ? 
না ভারত নেই,  ভারত প্রায় 26 লক্ষ টন আঙ্গুর উৎপাদন করে  আছে  7 নম্বরে । তৃতীয় স্থানে আছে ইউনাইটেড স্টেট।


5. আপনি বাজার থেকে আনন্দ করে 1 কেজি টাটকা রসালো আঙ্গুর কিনলেন, কিন্তু আমি একটু মন খারাপ করা কথা বলছি কিছু মনে করবেন না । আপনার আঙ্গুর 80% ই জল। মানে আপনি 200 গ্রাম আঙ্গুর আর 800 গ্রাম জল কিনেছেন। কি বুঝলেন ? যে ফল যত রসালো তাতে তত বেশি পরিমাণে জল থাকে। এর ব্যতিক্রম ও আছে , যেমন নারিকেল। রসালো তো নয়ই কিন্তু জল অনেক থাকে।


6. আঙ্গুর একটা আদুরে ফল তুলতুলে নরম আর একটা সৌখিনতা জারানো তার ব্যক্তিত্ব। কিন্তু আঙ্গুর খুবই জনপ্রিয় বটে, সঙ্গে সে খুবই কম্পিটিটিভ মানে পাল্লা দিয়ে লড়ে যাচ্ছে টমেটো, কলা, আপেল বা তরমুজের সঙ্গে।  এই দেখুন



7.  আপনার কি ডায়াবেটিস বা মধুমেহ রোগ আছে ?

ডায়াবেটিস রোগীদের অনেক কিছুই বুঝে চলতে হয়, বিশেষত খাবার খাওয়ার সময়।  কিন্তু আঙ্গুর ফল খাওয়ার অধিকার  আপনার থেকে কেউ কেড়ে নিতে পারবে না। কারন আঙ্গুর ফলে আছে 46 Glycemic Index (GI) যা শুধু ডায়াবেটিস রোগীদের জন্য নয়, সবার জন্যই একেবারে পারফেক্ট।  সাধারণত Glycemic index 55 বা তার বেশি হলে ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। 

এবং দেখে নিন ডায়াবেটিস কিভাবে আপনার নিয়ন্ত্রণে রাখবেন ?

 

এখন আপনি Follow করতে পারেন আমাদের ও পেতে পারেন বিভিন্ন ইন্টারেস্টিং ইনফরমেশন আপনার মেইল বক্সে।

ফলো করুন 

 


একটি মন্তব্য পোস্ট করুন