অর্থনীতি সম্পর্কে ধারণা , সংজ্ঞা ও প্রকারভেদ

যেমন : ভারত মিশ্র অর্থনীতির একটি ভালো উদাহরণ। ভারতে খুব ভালোভাবেই মিশ্র অর্থনীতি পরিচালিত হচ্ছে। এর মানে হল যে সরকার রাস্তা, হাসপাতাল এবং স্কুলের..

প্রতিকি ছবি

অর্থনীতি সম্পর্কে ধারণা ও সংজ্ঞা (সংক্ষিপ্ত)

পরিচয় 

অর্থনীতি একটি জটিল ব্যবস্থা যা সহজ করে বলতে গেলে বোঝায়, 

অর্থনীতি উত্পাদনকে পরিচালিত করে ও বণ্টন করে , এবং একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকার মধ্যে পণ্য ও পরিষেবার ব্যবহার এইভাবেই হয়, 

অর্থনীতিতে প্রায়ই একটি দেশ বা অঞ্চল কে নিয়ে আলোচনা হয়। অর্থনীতি একটি সমাজের সার্বিক কল্যাণ ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

একটি অর্থনীতির কার্যকারিতা বোঝার জন্য, অর্থনীতি মূল  উপাদান যেমন, নীতি এবং ধরনগুলি জানা  অপরিহার্য।

অর্থনীতির মূল উপাদান 

1. উত্পাদন

অর্থনীতির  মধ্যে পণ্য উত্পাদন থেকে শুরু করে বিভিন্ন ধরনের সেবা প্রদানসহ পণ্য ও সেবা সৃষ্টির সঙ্গে জড়িত সকল কার্যক্রম  অন্তর্ভুক্ত। অর্থনীতিতে শ্রম, মূলধন এবং সম্পদের  উপাদান সবাই অর্থনীতির অন্তর্ভুক্ত। 

2. বণ্টন

 বণ্টনের সাথে ভোক্তাদের উত্পাদিত পণ্য ও পরিষেবার বণ্টনও জড়িত। এই পর্যায়ে পরিবহন, সরবরাহ শৃঙ্খল এবং লজিস্টিকের মতো প্রক্রিয়া অন্তর্ভুক্ত থাকে, যাতে পণ্যগুলি কার্যকরভাবে গ্রাহকদের কাছে পৌঁছে যায়।

3. উপভোগ

অর্থনৈতিক চক্রের চূড়ান্ত পর্যায় হলো উপভোগ, যেখানে ব্যক্তি বা ব্যবসা প্রতিষ্ঠান উত্পাদিত ও বিতরণকৃত পণ্য ও সেবা ক্রয় ও ব্যবহার করে। উপভোগ চাহিদাকে চালিত করে,  ফলস্বরূপ, উত্পাদন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি চলতেই থাকে।

মূলনীতি ও ধারণা:

1. সংকট

মৌলিক অর্থনৈতিক সমস্যা হল "অভাব" - সীমিত সম্পদ বনাম সীমাহীন চাহিদা। 
বিভিন্ন চাহিদা ও চাহিদা পূরণের জন্য কীভাবে বরাদ্দিকৃত স্বল্প সম্পদ  নিয়ে বেশিরভাগ মানুষকে সন্তুষ্ট করা যায় সেটাই অর্থনীতিবিদদের নির্বাচন করতে হয়।

2. সরবরাহ এবং চাহিদা | supply & demand 

সরবরাহ (উপলব্ধ পণ্যের পরিমাণ) এবং চাহিদা (সেই পণ্যের আকাঙ্ক্ষা) এর মধ্যে মিথস্ক্রিয়া তার মূল্য নির্ধারণ করে। অর্থনীতির একটি বড় অংশ এই  "সাপ্লাই অ্যান্ড ডিমান্ড " সরবরাহ বা চাহিদার পরিবর্তন বাজারের ভারসাম্য নষ্ট করতে পারে ও প্রকৃত মূল্যে উপর প্রভাব ফেলতে পারে।

3. বিক্রয় মূল্য |  opportunity cost

যখন কোনো জিনিসের মূল্য নির্ধারণ করা হয় opportunity cost অর্থনীতির জন্য পরবর্তী সর্বোত্তম বিকল্পের বিক্রিত মূল্যকে নির্দেশ করে। অবশ্যই প্রতিটি সিদ্ধান্তে ট্রেড-অফ জড়িত, কারণ সম্পদ সীমিত।

4. জিডিপি

জিডিপি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি দেশের সীমানার মধ্যে উত্পাদিত সমস্ত পণ্য এবং পরিষেবার মোট মূল্য পরিমাপ করে। এটি অর্থনৈতিক কর্মকাণ্ড ও প্রবৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ সূচক।

5.  মূল্যস্ফীতি এবং হ্রাস

মূল্যস্ফীতি হচ্ছে পণ্য ও সেবার সাধারণ মূল্যস্তরের বৃদ্ধি, ক্রয়ক্ষমতার ক্ষয়। অন্যদিকে, মূল্য হ্রাসের ফলে ব্যয় হ্রাসের সম্ভাবনা থাকে।

6. বেকারত্ব

বেকারত্ব বলতে শ্রমশক্তির সেই অংশকে বোঝায় যা চাকরিহীন এবং সক্রিয়ভাবে কর্মসংস্থান খুঁজছে। এই প্রক্রিয়ার কুপ্রভাব সামাজিক ও অর্থনৈতিক দুইদিকই খারাপ, যা ভোক্তা ব্যয় এবং সামগ্রিক অর্থনৈতিক স্থিতিশীলতাকে প্রভাবিত করে।

অর্থনীতির ধরন:

1. বাজার অর্থনীতি | market

এই ধরনের অর্থনীতিতে, উত্পাদন, বিতরণ এবং ভোগ সম্পর্কে সিদ্ধান্তগুলি বাজারে সরবরাহ করে এবং চাহিদার মিথস্ক্রিয়া দ্বারা পরিচালিত হয়। অর্থনীতি গঠনে ব্যক্তিগত পছন্দ-অপছন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যেমন : একজন কৃষক স্থানীয় বাজারে তার উৎপন্ন পণ্য বিক্রি করছেন এটা একটি বাজার অর্থনীতির উদাহরণ। 

এই ব্যবস্থায়, সরবরাহ এবং চাহিদা দ্বারা দাম এবং উত্পাদন নির্ধারিত হয় এবং ব্যক্তিরা তাদের নিজস্ব স্বার্থের ভিত্তিতে মূল্য নির্ধারণ করেন।

2. কমান্ড অর্থনীতি | command economy

এটি একটি পরিকল্পিত অর্থনীতি হিসাবেও পরিচিত, এই ব্যবস্থায়, উত্পাদন, বিতরণ এবং মূল্য নির্ধারণের উপর সরকারের যথেষ্ট বা সর্বোচ্চ নিয়ন্ত্রণ থাকে । কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হয় এবং সরকারি পরিকল্পনা অনুযায়ী সম্পদ বরাদ্দ করা হয়।

যেমন : উত্তর কোরিয়ার অর্থনীতিকে প্রায়ই কমান্ড অর্থনীতির উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়।

মিশ্র অর্থনীতি | mix economy

বিশ্বের বেশিরভাগ দেশের অর্থনীতি মিশ্র অর্থনীতি, যা বাজার এবং কমান্ড অর্থনীতির উভয় উপাদানের সমন্বয় করে। সরকার কিছু দিক নিয়ন্ত্রণ করে, অন্য দিক বাজারের হাতে ছেড়ে দেয়।

যেমন : ভারত মিশ্র অর্থনীতির একটি ভালো উদাহরণ। ভারতে খুব ভালোভাবেই মিশ্র অর্থনীতি পরিচালিত হচ্ছে। এর মানে হল যে সরকার রাস্তা, হাসপাতাল এবং স্কুলের মতো কিছু গুরুত্বপূর্ণ জিনিসের যত্ন নেয়, এবং বেসরকারী কোম্পানিগুলি দোকান এবং কারখানার মতো ব্যবসা চালায়। যা উভয়ের  জন্যই লাভজনক।

উপসংহার

অর্থনীতি একটি বহুমুখী ব্যবস্থা যা আমাদের জীবনের প্রায় প্রতিটি দিককে প্রভাবিত করে। অর্থনীতি উত্পাদন, বিতরণ এবং উপভোগের প্রক্রিয়া চাকরির সুযোগ, জীবনযাত্রার মান এবং সামাজিক অগ্রগতিকে প্রবল ভাবে প্রভাবিত করে। 

অর্থনীতির মূল উপাদান, নীতি এবং অর্থনীতির ধরনগুলো বোঝার মাধ্যমে, আপনি চারপাশের জগত্কে  আরও ভালভাবে বুঝতে পারবেন।

একটি মন্তব্য করে অর্থনীতি সম্পর্কে ধারণা ও সংজ্ঞা সম্পর্কে এই আর্টিকেল এ আপনার প্রতিক্রিয়া আমাদের জানান।

যে কোনও নতুন আপডেট সবার আগে পেতে আমাদের   সাবস্ক্রাইব    করুন। 

*** end ***


একটি মন্তব্য পোস্ট করুন