মোবাইল আসক্তি থেকে মুক্তির সহজ 9টি উপায়

মোবাইল ফোন আসক্তি একটি গুরুতর সমস্যা। এবং মোটেই অবহেলা করা উচিত নয়। তবে, আপনি কিছু পদক্ষেপ নিয়ে এই সমস্যার থেকে মুক্তি পেতে পারেন।
মোবাইল ফোন আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আমরা মোবাইল ব্যবহার করে একে অপরের সঙ্গে যোগাযোগ করি, তথ্য খুঁজে পাই, বিনোদন উপভোগ করি, এবং আরও অনেক কিছু করি। 
এইভাবেই নিজের অজান্তেই আমরা অনেকেই মোবাইল ফোনে আসক্ত হয়ে পরি। 
মোবাইল ফোন আসক্তি একটি গুরুতর সমস্যা হতে পারে। এটি আমাদের ব্যক্তিগত জীবন, কর্মজীবন, এবং স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।



আপনি যদি মোবাইল ফোন আসক্তিতে ভুগছেন, তাহলে আপনি কিছু পদক্ষেপ নিয়ে এই সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। এখানে মোবাইল ফোন আসক্তি কাটানোর সহজ কিছু উপায় দেওয়া হল:

1. আপনি কতক্ষণ মোবাইল ফোন ব্যবহার করেন তা ট্র্যাক  করুন।

আপনি মোবাইল ফোন ব্যবহার করেন তা ট্র্যাক করে আপনি আপনার মোবাইল ফোন ব্যবহারের অভ্যাস সম্পর্কে সচেতন হতে পারেন। আপনি দেখতে পারেন যে আপনি কোন সময়গুলিতে বেশি মোবাইল ফোন ব্যবহার করেন এবং আপনি কোন কাজগুলির জন্য মোবাইল ফোন ব্যবহার করেন। সেই মোতাবেক আপনি আপনার পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে সক্ষম হবেন।

2. মোবাইল ফোন ব্যবহারের নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করুন। 


আপনি প্রতিদিন মোবাইল ফোন ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করতে পারেন। কারন বর্তমানে মোবাইল ছাড়া অনেকের অনেক গুরুত্বপূর্ণ কাজ আটকে যেতে পারে, আর বাকি সময়ে মধ্যে আপনি মোবাইল ফোন ব্যবহার করবেন না। এই নিয়ম খুবই কার্যকরী। 

3. আপনার মোবাইল ফোনকে স্লিপিং মোডে রাখুন।


ঘুমের সময় আপনার মোবাইল ফোনকে বন্ধ বা স্লিপ করে  রাখুন। এতে আপনি ঘুমের সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। এবং আপনার ঘুম ভালো হবে।

4. অপ্রয়োজনীয় অ্যাপস আনইনস্টল করুন।


আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন না সেগুলি আনইনস্টল করুন। এতে যেমন আপনার মোবাইলের র‌্যাম ও স্টোরেজ বাড়বে, আবার  আপনি আপনার মোবাইল ফোনে অ্যাপসের সংখ্যা কমালে আপনি মোবাইল ফোন ব্যবহার করতে কম আগ্রহী হবেন।

5. মোবাইল ফোন ব্যবহারের সময়টি অন্য কাজে ব্যয় করুন।


আপনি যখন মোবাইল ফোন ব্যবহার করতে ইচ্ছুক হন তখন সেই সময়টি অন্য কাজে ব্যয় করুন। আপনি যে কাজটি করতে চান তাই করতে পারেন, যেমন পড়া, লেখা, বা খেলাধুলা করা। এমনকী টিভি দেখা।

6. আপনার পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটান। 


আপনি যখন আপনার পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটান তখন আপনি মোবাইল ফোন ব্যবহারের কথা ভুলে যাবেন। এতে আপনি আপনার সম্পর্ককে শক্তিশালী করতে পারবেন এবং আপনি মোবাইল ফোন আসক্তি থেকে মুক্তি পেতে পারেন।

7. যখন আপনি বিরক্ত বোধ করেন তখন মোবাইল ফোন ব্যবহার করবেন না।


আপনি যখন বিরক্ত বোধ করেন তখন আপনি মোবাইল ফোন ব্যবহার করবেন না। বরং, আপনি অন্য কিছু করতে পারেন, যেমন হাঁটা, ব্যায়াম করা, বা বই পড়া। কারন এতে আপনার মোবাইল আসক্তি আরো বেড়ে যেতে পারে।

8. আপনার মোবাইল ফোনের নটিফিকেশন বন্ধ করুন। 


আপনি যখন আপনার মোবাইল ফোনের নটিফিকেশন বন্ধ করে দেবেন তখন আপনি মোবাইল ফোন ব্যবহারের কথা ভুলে যাবেন। এতে আপনি আপনার মনোযোগকে অন্য দিকে নিবদ্ধ করতে পারবেন। 

9. আপনি মোবাইল ফোন আসক্তিতে একজন ডাক্তারের সাহায্য নিতে পারেন।


বর্তমানে আপনি যদি মোবাইল ফোন আসক্তিতে ভুগছেন, তাহলে একজন পেশাদার ডাক্তারের সাহায্য নিতে পারেন। একজন পেশাদার মনোরোগ বিশেষজ্ঞ আপনাকে মোবাইল ফোন আসক্তি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

মোবাইল ফোন আসক্তি একটি গুরুতর সমস্যা। এবং মোটেই অবহেলা করা উচিত নয়। তবে, আপনি কিছু পদক্ষেপ নিয়ে এই সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। আসাকরি উপরের টিপসগুলি আপনাকে মোবাইল ফোন আসক্তি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন