নরেন্দ্র মোদীর অজানা তথ্য ও উল্লেখযোগ্য কাজ | narendra modi facts in bengali

নরেন্দ্র মোদি 2018 সালে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি স্ট্যাচু অফ ইউনিটির উদ্বোধন করেন। মূর্তিটি ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলে

নরেন্দ্র মোদি ভারতের বর্তমান প্রধানমন্ত্রী এবং ভারতীয় রাজনীতিতে একজন বিশিষ্ট ব্যক্তিত্ব। তিনি 2014 সাল থেকে ভারতের প্রধানমন্ত্রীর পদে আছেন এবং তার মেয়াদে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এই নিবন্ধে, আমরা নরেন্দ্র মোদী সম্পর্কে 20টি আকর্ষণীয় তথ্য খুজে দেখবো। (নন পলিটিক্যাল)

1. প্রাথমিক জীবন এবং শিক্ষা
নরেন্দ্র মোদির জন্ম 17 সেপ্টেম্বর, 1950, গুজরাটের ভাদনগরে। তিনি ভাদনগরে তার স্কুল শিক্ষা শেষ করেন এবং দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে ডিগ্রি লাভ করেন।

2. চা-বিক্রেতার কাজ করতেন
যুবককালে নরেন্দ্র মোদি গুজরাটের একটি রেলস্টেশনে চা-বিক্রেতার কাজ করতেন। এই অভিজ্ঞতা তাকে কঠোর পরিশ্রম এবং উদ্যোক্তার মূল্য শিখিয়েছে।

3. যোগ দিয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে (আরএসএস)
নরেন্দ্র মোদি অল্প বয়সে ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী সংগঠন RSS-এ যোগ দিয়েছিলেন এবং 1971 সালে সংগঠনের জন্য একজন পূর্ণকালীন কর্মী হয়েছিলেন।

4. গুজরাটের মুখ্যমন্ত্রী
নরেন্দ্র মোদি 2001 থেকে 2014 সাল পর্যন্ত গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং গুজরাতকে অর্থনৈতিক দিক দিয়ে শক্তিশালী করার কৃতিত্ব দেওয়া হয়।

5. ভারতের প্রধানমন্ত্রী
নরেন্দ্র মোদি 2014 সালে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন এবং 2019 সালে পুনরায় নির্বাচিত হন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের পর প্রথম প্রধানমন্ত্রী যিনি পূর্ণ সংখ্যাগরিষ্ঠতার সাথে পরপর দুইবার জয়ী হন।

এবার নরেন্দ্র মোদীর কিছু উল্লেখযোগ্য কাজের বিষয়ে আলোচনা করা হবে :

6. স্বচ্ছ ভারত অভিযান
নরেন্দ্র মোদি 2014 সালে ভারতের রাস্তাঘাট এবং অবকাঠামো পরিষ্কার করার জন্য একটি দেশব্যাপী প্রচারাভিযান শুরু করেন যা স্বচ্ছ ভারত অভিযান নামে পরিচিত।

7. ডিজিটাল ইন্ডিয়া
 নরেন্দ্র মোদি 2015 সালে ডিজিটাল ইন্ডিয়া প্রচারাভিযান শুরু করেছিলেন, যার লক্ষ্য ভারতকে ডিজিটালভাবে টাকা লেনদেন করার সমাজ এবং  অর্থনীতিতে জ্ঞান রূপান্তর করা।

8. মেক ইন ইন্ডিয়া
নরেন্দ্র মোদি 2014 সালে মেক ইন ইন্ডিয়া প্রচারাভিযান শুরু করেন, যার লক্ষ্য ছিল উৎপাদনকে উন্নীত করা এবং ভারতে বিদেশী বিনিয়োগ বাড়ানো।

9. জন ধন যোজনা
নরেন্দ্র মোদি 2014 সালে ভারতের প্রতিটি বাড়িতে ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের লক্ষ্যে বিভিন্ন ব্যাঙ্কের সাহায্য একটি আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মসূচী জন ধন যোজনা চালু করেছিলেন। 

10. বুলেট ট্রেন প্রকল্প
নরেন্দ্র মোদি মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড বুলেট ট্রেন প্রকল্পের সূচনা করেছিলেন, যা 2030 সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। 

11. মন কি বাত
নরেন্দ্র মোদি মন কি বাত নামে একটি মাসিক রেডিও প্রোগ্রাম হোস্ট করেন, যেখানে তিনি জাতির উদ্দেশে ভাষণ দেন এবং বিভিন্ন বিষয়ে তার চিন্তাভাবনা শেয়ার করেন।

12. আন্তর্জাতিক যোগ দিবস
নরেন্দ্র মোদি আন্তর্জাতিক যোগ দিবসের সূচনা করেছিলেন, যা প্রতি বছর 21 জুন পালিত হয় এবং এর লক্ষ্য হল যোগের স্বাস্থ্য উপকারিতা প্রচার করা।

13. স্ট্যাচু অফ ইউনিটি
নরেন্দ্র মোদি 2018 সালে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি স্ট্যাচু অফ ইউনিটির উদ্বোধন করেন। মূর্তিটি ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের প্রতি দেশবাসীর শ্রদ্ধাঞ্জলি।

14. পরিষ্কার গঙ্গা মিশন
নরেন্দ্র মোদি 2014 সালে ক্লিন গঙ্গা মিশন চালু করেছিলেন, যার লক্ষ্য গঙ্গা নদী এবং এর উপনদীগুলিকে পরিষ্কার করা।

15. স্কিল ইন্ডিয়া
নরেন্দ্র মোদি স্কিল ইন্ডিয়া প্রচারাভিযান শুরু করেছিলেন, যার লক্ষ্য 2022 সালের মধ্যে 400 মিলিয়নেরও বেশি ভারতীয়কে বিভিন্ন দক্ষতায় প্রশিক্ষণ দেওয়া। কতটা সফল হয়েছে এই অভিযান তা সঠিক এখুনি বলা সম্ভব নয়।

16. আয়ুষ্মান ভারত
নরেন্দ্র মোদি আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করেছেন, যার লক্ষ্য 2018 সালে ভারতের 500 মিলিয়ন মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা।

17. স্টার্টআপ ইন্ডিয়া
 নরেন্দ্র মোদি 2016 সালে স্টার্টআপ ইন্ডিয়া প্রচার শুরু করেন, যার লক্ষ্য ভারতে উদ্যোক্তা এবং উদ্ভাবন প্রচার করা।

18. ভারতের মহাকাশ কর্মসূচি
নরেন্দ্র মোদির নেতৃত্বে, ভারতের মহাকাশ কর্মসূচি 2017 সালে একটি একক রকেটে মহাকাশে রেকর্ড 104টি উপগ্রহ উৎক্ষেপণ সহ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। যেমন চন্দ্রযান ও মঙ্গলযান।

এখানে নরেন্দ্র মোদীর কিছু ফ্যাক্ট ও তার উল্লেখযোগ্য কাজের ব্যাপারে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে। রাজনৈতিক বিষয়ে আলোচনা করা হয়নি। 
আপনার মূল্যবান মতামত কমেন্টে জানান। 

একটি মন্তব্য পোস্ট করুন