অরিজিত সিং এর সংক্ষিপ্ত জীবনী, শৈশব, কর্মজীবন, পুরস্কার ইত্যাদি | arijit shing biology in bengali

অরিজিতের বাবা, একজন পাঞ্জাবি, ও পেশায় এলআইসি এজেন্ট ছিলেন এবং তার মা একজন বাঙালি গৃহিনী ।
অরিজিত সিং এর সংক্ষিপ্ত জীবনী, শৈশব, কর্মজীবন, পুরস্কার ইত্যাদি


অরিজিৎ সিং ভারতীয় সঙ্গীত শিল্পের অন্যতম জনপ্রিয় এবং বহুমুখী প্লেব্যাক সিংগার। তিনি তার ইউনিক গায়কী প্রতিভা এবং প্রাণবন্ত কণ্ঠের জন্য অসংখ্য পুরস্কার এবং প্রশংসা কুরিয়েছেন। অরিজিতের জন্ম 25 এপ্রিল, 1987, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের  মুর্শিদাবাদের জিয়াগঞ্জ এলাকায়।

1. শৈশব জীবন এবং শিক্ষা
অরিজিতের বাবা, একজন পাঞ্জাবি, ও পেশায় এলআইসি এজেন্ট ছিলেন এবং তার মা একজন বাঙালি গৃহিনী । অরিজিৎ সংগীতের পরিবেশে বেড়ে ওঠেন এবং খুব অল্প বয়সেই গান গাইতে শুরু করেন। তিনি তার মাতামহীর (দিদিমা) কাছ থেকে তার প্রাথমিক সঙ্গীত প্রশিক্ষণ পেয়েছিলেন। বলে রাখি, তিনি  একজন শাস্ত্রীয় সংগীত শিল্পী ছিলেন।

অরিজিৎ মুর্শিদাবাদের রাজা বিজয় সিং হাই স্কুল থেকে তার স্কুলের পড়াশোনা শেষ করেন এবং লখনউয়ের ভাতখন্ডে মিউজিক ইনস্টিটিউট থেকে সঙ্গীত বিশারদে ডিগ্রি অর্জন করেন।

2. অরিজিত সিং এর কর্মজীবন
অরিজিত সিং এর কেরিয়ার শুরু হয়েছিল 2005 সালে যখন তিনি রিয়েলিটি শো ফেম গুরুকুলে অংশগ্রহণ করেছিলেন। যদিও তিনি শো জিততে পারেননি, তবুও তিনি তার প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম পেয়েছিলেন। এরপর তিনি আরেকটি রিয়েলিটি শো, 10 কে 10 লে গে দিল-এ অংশগ্রহণ করতে যান, যেটি তিনি জিতেছিলেন।

2010 সালে, অরিজিৎ সঙ্গীত শিল্পে ক্যারিয়ার গড়ার জন্য মুম্বাইতে চলে আসেন। তিনি তার প্রথম সুযোগ পান যখন তাকে বলিউড চলচ্চিত্র মার্ডার 2 এর জন্য "ফির মহাব্বত" গানটি গাওয়ার জন্য ডাকা হয়। এরপর তিনি এজেন্ট বিনোদ, বরফি, আশিকি 2, এবং ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি সহ আরও অনেক সিনেমার জন্য গান গাইতে যান।

আশিকি 2 সিনেমার "তুম হি হো" গানের মাধ্যমে অরিজিতের সাফল্য আসে। গানটি তাৎক্ষণিকভাবে হিট হয়ে ওঠে এবং সেরা পুরুষ প্লেব্যাক সিংগার ফিল্মফেয়ার পুরস্কার সহ অসংখ্য পুরস্কার জিতে নেয়।

হঠাৎই অরিজিতের জনপ্রিয়তা বেড়ে যায় এবং তিনি অনেক সঙ্গীত পরিচালকের কাছে জনপ্রিয় গায়ক হয়ে ওঠেন। তিনি প্রীতম, বিশাল-শেখর, শঙ্কর-এহসান-লয় এবং এ.আর. রহমান সহ সঙ্গীত শিল্পের কিছু বড় নামী লোকের  গান করার সুযোগ পেয়ে যান।

3. অরিজিত সিং এর ব্যক্তিগত জীবন
অরিজিৎ সিং তার ছোটবেলার প্রিয়তমা কোয়েল রায়কে 2014 সালে বিয়ে করেন। এবং তাদের দুটি সন্তান আছে।
অরিজিৎ তার লো-প্রোফাইল এবং ব্যক্তিগত স্বভাবের জন্য পরিচিত। তিনি তার ব্যক্তিগত জীবনকে লাইমলাইট থেকে দূরে রাখতেই পছন্দ করেন।

4. অরিজিত সিং এর পুরস্কার ও সম্মাননা

অরিজিৎ সিং ভারতীয় সঙ্গীত শিল্পে তার অবদানের জন্য অসংখ্য পুরস্কার এবং প্রশংসা জিতেছেন। এখানে তার উল্লেখযোগ্য কিছু অর্জন দেওয়া হলো : 

1. পদ্মাবত (2018) চলচ্চিত্রের "বিন্তে দিল" গানের জন্য শ্রেষ্ঠ পুরুষ প্লেব্যাক সিংগারের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
 
2. 2014-2018 সাল টানা পাঁচ বছর সেরা পুরুষ প্লেব্যাক গায়কের জন্য পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার।

3. বরফি সিনেমার "ফির লে আয়া দিল" গানের জন্য নতুন মিউজিক ট্যালেন্ট ফিল্মফেয়ার আরডি বর্মন পুরস্কার! (2012)।

4. আশিকি 2 (2013) চলচ্চিত্রের "তুম হি হো" গানের জন্য সেরা পুরুষ প্লেব্যাক সিংগারের জন্য স্ক্রিন পুরস্কার। 

5.আশিকি 2 (2013) চলচ্চিত্রের "তুম হি হো" গানের জন্য সেরা পুরুষ প্লেব্যাক সিংগারের জন্য আইফা পুরস্কার।

6. আশিকি 2 (2013) চলচ্চিত্রের "তুম হি হো" গানটির জন্য বছরের সেরা পুরুষ কণ্ঠশিল্পীর জন্য মির্চি মিউজিক অ্যাওয়ার্ড।

7. ভারতীয় সঙ্গীতে তার অবদানের জন্য ২০২১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারগুলির মধ্যে একটি পদ্মশ্রী পুরস্কার।

8. এগুলি ছাড়াও, অরিজিৎ সিং একাধিকবার ফোর্বসের শীর্ষ 100 ভারতীয় সেলিব্রিটিদের তালিকায়ও স্থান পেয়েছেন এবং ভারতে এবং সারা বিশ্বে উভয়েরই একটি বিশাল অনুরাগী পেয়েছে।

আপনার মতামত জানতে আমরা আগ্রহী। কমেন্টে আপনার মতামত জানান। ও নিচে নিউসলেটার আছে সাবস্ক্রাইব করে নেবেন।


একটি মন্তব্য পোস্ট করুন