হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত ? কি কি সুবিধা থাকছে ও সময়সূচী এবং টিকিট বুকিং পদ্ধতি কিরকম ?

শুক্রবার, ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন উদ্বোধন করবেন। শুক্রবার 30শে ডিসেম্বর হাওড়া থেকে নিউ জলপাইগ


সোমবার 26শে ডিসেম্বর হাওড়া নিউ জলপাইগুড়ির ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। আগামী শুক্রবার, ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন উদ্বোধন করবেন। শুক্রবার 30শে ডিসেম্বর হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস রওনা দেবে।
আমরা এখানে দেখে নেব হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত ? কি কি সুবিধা থাকছে ও সময়সূচী এবং টিকিট বুকিং পদ্ধতি কিরকম ?


হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 

হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে ভোর 5:50 am মিনিটে ছাড়বে। এবং সময়সূচী অনুযায়ী নিউ জলপাইগুড়িতে দুপুর 1:25pm মিনিটে পৌছবে। মাঝে শুধু মাত্র মালদা টাউনে দাঁড়াবে, বন্দে ভারত ট্রেন ও পুরো যাত্রা পথ অতিক্রম করতে আনুমানিক ৭ ঘন্টা ৩০ মিনিট মত সময় লাগবে।

আবার নিউ জলপাইগুড়ি থেকে হাওড়ার উদ্দেশ্যে ট্রেনটি রওনা দেবে দুপুর ২:৫০ মিনিটে এবং হাওড়ায় পৌঁছাবে রাত দশটা কুড়ি মিনিটে।

এবার জেনে নিন, 

খাওয়া-দাওয়ায় কি থাকবে ? 

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যেতে সকালে এবং দুপুরের খাবার দেওয়া হবে যাত্রীদের।  বিভিন্ন সংবাদমাধ্যম অনুযায়ী যাত্রীদের ওয়েলকাম ড্রিঙ্ক দেওয়া হবে ডাবের জল। সকাল সাতটা নাগাদ দেওয়া হবে জলখাবার এবং দুপুর বারোটা নাগাদ দেওয়া হবে লাঞ্চ।

আবার নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া আসার সময় সন্ধ্যার সময় দেয়া হবে স্নাক্স। স্নাক্সে থাকবে চা সিঙ্গারা কেক বা মিষ্টি এবং থাকবে রাত্রে খাবার।

এবার নজর দিন ভাড়ার দিকে,

হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া কেমন হবে দেখে নিন।

আইআরসিটিসি রেলওয়ে ওয়েবসাইট অনুযায়ী হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস এর টিকিটের দাম মোটামুটি ১১০০ থেকে ২২০০ টাকা পর্যন্ত হতে পারে। খাবারের দাম আলাদা এর সাথে যোগ করা হবে। ভাড়াটা ভারতের অন্য যেকোনো দ্রুতগামী ট্রেনের তুলনায় একটু বেশি, কিন্তু কিছু একটা সুবিধা ও পাওয়া যায় এই ট্রেনে,

বন্দে ভারত এক্সপ্রেস এর সুবিধা

  • প্রথমত বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি খুবই সুরক্ষিত এতে আছে পিউরিফায়ার সিস্টেম ও ফটোক্যাটালিটিক সিস্টেম যার দ্বারা ট্রেনে করোনা বা অন্য কোন ধরনের বায়ু বাহিত রোগের কোন সংক্রমণ হবে না।
  • ট্রেনের ভিতরে আছে ইউবি লাইট যার দ্বারা ট্রেনের বাতাস জীবাণুমুক্ত রাখা সম্ভব 
  • ট্রেনে রয়েছে লেভেল টু ইন্টিগ্রেশন সার্টিফিকেট সেফটি তাছাড়া 
  • বিশ্বমানের আধুনিক ট্রেন মেট্রোর মতন দরজা সিস্টেম ও আরামদায়ক ও ঝাকি মুক্ত পরিষ্কার-পরিচ্ছন্ন যাত্রার জন্য এটুকু ভাড়া তো আমরা বেশি দিতেই পারি।

তবে, প্রাথমিকভাবে বন্দে ভারত 180 কিলোমিটার স্পিডে চলবে না, চলবে 130 কিলোমিটার বেগে। তাও খানা জংশন থেকে মালদা পর্যন্ত বাকি জায়গায় চলবে ৭০ থেকে ১১০ পর্যন্তই।

এখনই ভাড়া সময়সূচী ও স্টপেজ সংক্রান্ত সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। সামান্য কিছু পরিবর্তন কর্তৃপক্ষ তরফ থেকে হতে পারে। ও এখনও হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের টিকিট বিক্রি শুরু হয়নি, খুব শীঘ্রই  irctc.co.in থেকে টিকিট কাটা যাবে।

আপনার মতামত জানতে আমরা আগ্রহী তাই একটি মন্তব্য করুন, যাতে আমরা এই বিষয়ে আপনার মতামত জানতে পারি।

এই নিবন্ধটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করুন  তাঁদের এই বিষয়ের জ্ঞান অর্জনে সহায়তা করার জন্য।

আমাদের fb page এ  follow করুন ও আমাদের সঙ্গে যুক্ত থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন